অস্ট্রেলিয়ার কয়লা চায় বাংলাদেশ

অস্ট্রেলিয়ার নিউ ওয়েলস রাজ্যের মাজি শহরে কয়লা স্তূপের একটি দৃশ্য। ছবি: রয়টার্স
অস্ট্রেলিয়ার নিউ ওয়েলস রাজ্যের মাজি শহরে কয়লা স্তূপের একটি দৃশ্য। ছবি: রয়টার্স

কয়লা ও প্রাকৃতিক তরল গ্যাস রপ্তানির জন্য বিশ্বের শীর্ষ কয়লা রপ্তানিকারক দেশ অস্ট্রেলিয়ার দৃষ্টি আকর্ষণ করছে বাংলাদেশ। দেশের জ্বালানি খাতের উত্তরোত্তর চাহিদা মেটাতে এখানে রপ্তানির বিশাল সুযোগ রয়েছে বলে দাবি বাংলাদেশের। আর এ সুযোগটির সদ্ব্যবহার করতে অস্ট্রেলিয়াকে আহ্বান জানানো হয়েছে। এমনটাই জানিয়ে অস্ট্রেলিয়ার শীর্ষ পত্রিকা সিডনি মর্নিং হেরাল্ড-এ একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে।

অস্ট্রেলিয়ার ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান বাংলাদেশের কয়লা চাহিদার কথা জানান। তাঁর কথা উল্লেখ করে প্রতিবেদনটিতে বলা হয়, ‘হাইকমিশনার বলেন, বাংলাদেশের অবিচ্ছিন্ন জ্বালানি চাহিদা মেটাতে অস্ট্রেলিয়ার কয়লা এবং প্রাকৃতিক তরল গ্যাস রপ্তানির বিশাল সুযোগ রয়েছে’।

এ প্রসঙ্গে মোহাম্মদ সুফিউর রহমান সঙ্গে কথা বলেন এই প্রতিবেদক। তিনি বলেন, ‘দেশে বিদ্যুতের চাহিদা বাড়ছে। বর্তমান সরকার ২০২৬ সাল নাগাদ আরও আটটি বড় বড় কয়লাচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরির পরিকল্পনা করছে। আশা করছি, এতে ১৩ হাজার মেগাওয়াটের বেশি নতুন বিদ্যুৎ পাবে বাংলাদেশ। এখন বর্তমান ও নতুন উৎপাদন কেন্দ্রগুলোর জন্য জ্বালানি শক্তির তীব্র চাহিদা দেখা দিয়েছে। ইতিমধ্যে ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা ও ভারত থেকে কয়লা আমদানি হচ্ছে দেশে। আর অস্ট্রেলিয়ার কয়লা যেমন উন্নতমানের তেমনই সাশ্রয়ী। অস্ট্রেলিয়া বাংলাদেশে কয়লা রপ্তানি করলে দুই দেশের বাণিজ্যিক সম্পর্কের আরও উন্নতি ঘটবে বলে আশা করছি।’

‘নতুন বিদ্যুৎ কেন্দ্রের জন্য অস্ট্রেলিয়ার কয়লা চায় বাংলাদেশ’ শিরোনামের প্রতিবেদনটিতে বলা হয়, প্রায় ১৬ কোটি জনসংখ্যার উন্নয়নশীল দেশ বাংলাদেশ অস্ট্রেলিয়া থেকে কয়লা আমদানি করতে আগ্রহী। দেশটির কয়লাচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আগামী ৫ বছরে অস্ট্রেলিয়া থেকে প্রায় ৪ কোটি ৫ লাখ টন কয়লা আমদানি করতে পারে। ধারণা করা হচ্ছে, অস্ট্রেলিয়ার প্রতি বছর প্রায় ৫ বিলিয়ন ডলারের কয়লা বাংলাদেশে রপ্তানি করার সুযোগ রয়েছে। অন্যদিকে প্রায় আড়াই কোটি টন প্রাকৃতিক তরল গ্যাসও আমদানি করতে পারে বাংলাদেশ।

তবে প্রতিবেদনটিতে জ্বালানি হিসেবে কয়লার ব্যবহার বাংলাদেশের জলবায়ুকে প্রভাবিত করবে বলে উল্লেখ করা হয়। কয়লার ব্যবহারে বৈশ্বিক উষ্ণতার যে ক্ষতিকর দিক রয়েছে তার অন্যতম ভুক্তভোগী বাংলাদেশ। বিশ্বের জ্বালানি খাতের ৩৬ দশমিক ৬ শতাংশ কয়লা রপ্তানি করে অস্ট্রেলিয়া। গত বছর দেশটি প্রায় ২ কোটি টন তাপ কয়লা রপ্তানি করেছে। চলতি বছরে অস্ট্রেলিয়া কয়লা রপ্তানি করে প্রায় ৭০ বিলিয়ন ডলার আয় করে।