দুই দেশকে 'সতর্ক' করতে উ. কোরিয়ার আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

এক সপ্তাহে দুবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। ছবি: এএফপি
এক সপ্তাহে দুবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। ছবি: এএফপি

আবারও স্বল্পদূরত্বের দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় আজ বুধবার ভোরে ওয়ানসান এলাকা থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী দাবি করেছে, দেশটির পূর্ব উপকূলের দিকে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

এ নিয়ে উত্তর কোরিয়া এক সপ্তাহে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল। যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার সামরিক কুচকাওয়াজের পরিকল্পনা নিয়ে ক্ষুব্ধ উত্তর কোরিয়া এটাকে ‘কড়া সতর্কবার্তা’ বলে উল্লেখ করেছে।

বিবিসি অনলাইন ও বার্তা সংস্থা রয়টার্স ও এএফপির প্রতিবেদনে জানানো হয়, গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং–উনের হঠাৎ সাক্ষাতের পর এই সপ্তাহে প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা ঘটাল উত্তর কোরিয়া। আগামী মাসে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বার্ষিক সামরিক মহড়া অনুষ্ঠানের কথা রয়েছে। এটাকে যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেখছে উত্তর কোরিয়া। এই মহড়ার বিষয়ে আগেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে দেশটি।

আজ ভোরে ছোড়া ক্ষেপণাস্ত্র দুটি ৩০ কিলোমিটার উচ্চতায় ২৫০ কিলোমিটার অতিক্রম করে জাপান সাগরে (পূর্ব সাগর নামেও পরিচিত) গিয়ে পতিত হয়। আগেরগুলোর তুলনায় এটা ভিন্ন মডেলের। উত্তর কোরিয়া জানিয়েছে, আরও ক্ষেপণাস্ত্র ছোড়ার ক্ষেত্রে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে তারা।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের ভূখণ্ডে কোনো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এসে পড়েনি।

গত সপ্তাহে নিক্ষিপ্ত দুটো ক্ষেপণাস্ত্র ৬৯০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছিল। সমুদ্রে পতিত হওয়ার আগে সেগুলো সমুদ্রপৃষ্ট থেকে ৫০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল।

গত জুনে ট্রাম্পের ইচ্ছায় দুই কোরিয়ার সেনামুক্ত অঞ্চলে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন কিম। সে সময় দুই নেতা পারমাণবিক নিরস্ত্রকরণের বিষয়ে আলোচনা আবারও শুরু করতে সম্মত হন।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার কথা জানার পর ক্ষুব্ধ হয় উত্তর কোরিয়া। মহড়া বাতিলে অস্বীকৃতি জানিয়েছে দুই দেশ।

গত বছর কিম জং–উন বলেছিলেন, উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধ করবে এবং আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা আর চালাবে না।