হজ যেতে দেওয়া হলো না নওয়াজের দুই ভাইপোকে

সৌদিগামী বিমান থেকে নামিয়ে দেওয়া হয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাইয়ের দুই ছেলেকে। ছবি: সংগৃহীত
সৌদিগামী বিমান থেকে নামিয়ে দেওয়া হয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাইয়ের দুই ছেলেকে। ছবি: সংগৃহীত

হজে যাওয়ার জন্য সৌদি আরবের উদ্দেশে রওনা হয়েছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাইয়ের দুই ছেলে। কিন্তু তাঁদের গত বৃহস্পতিবার বিমান থেকে নামিয়ে দেওয়া হয়েছে।

তাঁরা হলেন ইউসুফ আব্বাস ও আবদুল আজিজ আব্বাস। তাঁরা নওয়াজ শরিফের প্রয়াত ভাই আব্বাস শরিফের ছেলে। তাঁদের বিরুদ্ধে আর্থিক প্রতারণার মামলা আছে বলে জানা গেছে।

ডন অনলাইনের খবরে জানানো হয়, ইউসুফ আব্বাস ও আবদুল আজিজ আব্বাসের নাম প্রভিশনাল ন্যাশনাল আইডেনটিটির (পিএনএ) তালিকায় আছে। এ তালিকায় কারও নাম থাকলে সরকারের অনুমতি ছাড়া কেউ দেশের বাইরে যেতে পারেন না। তাই পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর (এনএবি) নির্দেশে আল্লামা ইকবাল ইন্টারন্যাশনাল বিমানবন্দরে মদিনাগামী বিমান থেকে নামিয়ে দেওয়া হয় ইউসুফ আব্বাস ও আবদুল আজিজ আব্বাসকে। সম্প্রতি এনএবি ওই তালিকায় এই দুজনের নাম তুলেছে, যেন তাঁরা দেশ ছেড়ে যেতে না পারেন।

ইউসুফ আব্বাস ও আবদুল আজিজ আব্বাস চৌধুরী সুগার মিলের শেয়ার হোল্ডার। এ মিলসংক্রান্ত আর্থিক প্রতারণার মামলায় তাঁদের নাম আছে বলে জানা গেছে। তাঁরা এনএবির তদন্তের জবাব দিতে পারেনি। দুজনের আয়ের উৎস নিয়েই নানা প্রশ্ন রয়েছে। এই একই মামলায় প্রশ্নের মুখে পড়েছেন নওয়াজ শরিফ, শাহবাজ শরিফ, মরিয়ম নওয়াজ শরিফ, হামজা শাহবাজ ও আরও দুজন।

আর্থিক কেলেঙ্কারিসংক্রান্ত মামলায় সাত বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে নওয়াজ শরিফকে। আপাতত কারাগারে সাজা ভোগ করছেন তিনি। গত বছরের ২৪ ডিসেম্বর থেকে লাহোরের কারাগারের আছেন নওয়াজ। যদিও নওয়াজ শরিফ ও তাঁর পরিবার এই অভিযোগের কথা অস্বীকার করে আসছেন।