মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্টকে ফেরত পাঠাল ভারত

মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব আবদুল গফুর। ছবি: সংগৃহীত
মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব আবদুল গফুর। ছবি: সংগৃহীত

অনুপ্রবেশকালে আটক মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব আবদুল গফুরকে ফেরত পাঠিয়েছে ভারত। গত বৃহস্পতিবার তামিলনাড়ু উপকূল থেকে আদিব আবদুল গফুরকে আটক করে দেশটির কোস্টগার্ড। আজ শনিবার তাঁকে ফেরত পাঠানো হয়েছে।

মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব গফুর একটি জাহাজে করে ভারতীয় উপকূলে প্রবেশের পরিকল্পনা করেছিলেন। নিজ দেশে প্রাণের শঙ্কা আছে দাবি করে ভারতে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন আদিব আবদুল গফুর। ভ্রমণের বৈধ কাগজপত্র না থাকায় তাঁকে ভারত সরকার দেশে প্রবেশের অনুমতি দেয়নি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত বৃহস্পতিবার তামিলনাড়ুর থুথুকোড়ি উপকূল থেকে সাবেক ভাইস প্রেসিডেন্ট আদিব আবদুল গফুরকে আটক করে দেশটির কোস্টগার্ড। আজ শনিবার তাঁকে ফেরত পাঠানো হয়েছে। আহমেদ আদিব অননুমোদিত এলাকা দিয়ে নৌকায় করে ভারতে প্রবেশ করতে চাচ্ছিলেন। তাঁর কাছে কোনো বৈধ কাগজপত্র পাওয়া যায়নি। তাই তাঁকে ফেরত পাঠানো হয়।

২০১৫ সালে মাত্র ৩৩ বছর বয়সেই মালদ্বীপের সর্বকনিষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হন আহমেদ আদিব। ওই বছরই তৎকালীন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের ওপর বোমা হামলায় জড়িত থাকার অভিযোগে তিনি বরখাস্ত ও গ্রেপ্তার হন। ওই মামলায় খালাস পেলেও তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে ফের মামলা হয়। ভারতে পালিয়ে আসার আগে মালদ্বীপে তিনি গৃহবন্দী ছিলেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘উপযুক্ত বৈধ ভ্রমণের নথিপত্রের ভিত্তিতে বিদেশিদের প্রবেশের ব্যবস্থা করা হয়ে থাকে। বিদেশিদের জন্য নির্দিষ্ট নির্ধারিত প্রবেশপথ দিয়ে আহমেদ আদিব আবদুল গফুর ভারতে প্রবেশ করেননি। তাঁর কাছে বৈধ কাগজপত্রও ছিল না। তাই তাঁকে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।