২০২১ সালে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিজেপির লক্ষ্য ১৮০ আসন

আগামী বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে পশ্চিমবঙ্গের ১২২টি পৌরসভার নির্বাচন। ২০২১ সালে অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গের ২৯৪ আসনের বিধানসভা নির্বাচন। দুটো নির্বাচনে জয়ের জন্য ইতিমধ্যে মাঠে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি ও তৃণমূল। বিজেপির এবার টার্গেট ১৮০ আসন। ইতিমধ্যে বিজেপির সর্বভারতীয় সভাপতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্য নেতৃত্বকে জানিয়েও দিয়েছেন সে কথা। তিনি বলেছেন, এবার বিজেপির লক্ষ্য পশ্চিমবঙ্গের ক্ষমতা দখল।

এ বছরের লোকসভা নির্বাচনের আগে জয়ের জন্য পশ্চিমবঙ্গের ৪২ আসনের ২২টিকে টার্গেট করেছিল বিজেপি। ২২টির মধ্য দলটি জিতেছিল ১৮ আসনে। একইভাবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস টার্গেট ছিল সব আসনেই। কিন্তু জয় পেয়েছিল মাত্র ২২ আসনে। লোকসভা নির্বাচনে মমতার স্বপ্ন ভেঙে যায়।

পশ্চিমবঙ্গের শাসনক্ষমতায় যেতে হলে বিজেপির জিততে হবে ১৪৮টি আসন। সেই ভাবনা থেকেই বিজেপির লক্ষ্য, পশ্চিমবঙ্গে তাদের জিততে হবে কম করে ১৮০টি আসনে। আর তৃণমূল সেভাবে এবার লোকসভার মতো কোনো ঘোষণা দেয়নি। তবে বলেছে, ২০২১ সালে ফের ক্ষমতায় আসবে তৃণমূল।

কিন্তু রাজনৈতিক অঙ্গনে এই প্রশ্ন এসে দাঁড়িয়েছে যে, সত্যি কি মমতা ফের ক্ষমতা ধরে রাখতে পারবেন, নাকি বিজেপি ২০২১ সালে পশ্চিমবঙ্গে লোকসভার মতো নতুন ইতিহাস সৃষ্টি করে রাজ্যে ক্ষমতায় আসবে?

এ কথা বলার অপেক্ষা রাখে না, বিজেপি এবার পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে অভূতপূর্ব ফলাফল করেছে। শুধু ১৮ আসনে জয়লাভ করেনি, জয় পেয়েছে এই রাজ্যের ২৯৪টি বিধানসভা আসনের মধ্যে ১২১টি আসনে। শুধু তা–ই নয়, আরও ২৯টি আসনে এক হাজার থেকে তিন হাজার ভোটে হেরেছে। ফলে, এই ১২১টির সঙ্গে ২৯টি যোগ করে ১৬০টি আসনে বিজেপি আসন্ন বিধানসভা নির্বাচনে জয়ের স্বপ্ন দেখা শুরু করেছে। তাই অমিত শাহ পশ্চিমবঙ্গের বিজেপি নেতৃত্বকে জানিয়ে দিয়েছেন, এবার ১৮০ লক্ষ্যমাত্রা নিয়ে এগোতে হবে বিজেপিকে। ২০২১ সালে জয় তাদের নিশ্চিত।

রাজনৈতিক পর্যবেক্ষকেরা মনে করছেন, এই মুহূর্তে রাজ্য বিধানসভার নির্বাচন হলে তৃণমূলের জয় পাওয়া কঠিন হবে। অথচ সর্বশেষ ২০১৬ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল মাত্র ৩টি আসন। সেই বিজেপির এখন জনপ্রিয়তা দ্রুত বাড়ছে আর কমছে তৃণমূলের। ইতিমধ্যে তৃণমূল থেকে বিজেপিতে যোগ দিয়েছেন ছয় বিধায়ক। এ ছাড়া সম্প্রতি বিধানসভার শূন্য আসনে অনুষ্ঠিত হওয়া নির্বাচনে বিজেপি জিতেছে চারটি আসনে। এ ছাড়া আরও বাকি রয়েছে চারটি বিধানসভার উপনির্বাচন। সেখানে লোকসভা ভোটের নিরিখে তিনটি আসনে এগিয়ে রয়েছে বিজেপি আর তৃণমূল এগিয়ে একটিতে। তাই ২০১৬ সালে রাজ্য বিধানসভায় বিজেপির আসন ছিল তিনটি, এখন তা বেড়ে হয়েছে ১৩। ভোটও বেড়েছে বিজেপির। এবার লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছে ৪০ শতাংশ ভোট আর তৃণমূল পেয়েছে ৪৩ শতাংশ ভোট। অথচ ২০০৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ৬ দশমিক ১৪ শতাংশ ভোট। ২০১১ সালে বিধানসভা নির্বাচনে সেই ভোট বেড়ে হয়েছিল ১০ শতাংশ। ২০১৬ সালের লোকসভা নির্বাচনে সেই ভোট আরও বেড়ে হয়েছিল ১৭ শতাংশ।

অন্যদিকে, আগামী বছর রাজ্যের ১২২টি পৌরসভার নির্বাচন হওয়ার কথা। এর মধ্যে লোকসভার ভোটের নিরিখে ১০১টি পৌরসভায় এগিয়ে রয়েছে বিজেপি। আবার ছয়টি পৌর করপোরেশনের মধ্যে চারটিতে এগিয়ে আছে বিজেপি।

এসব ফলাফল বিশ্লেষণ করে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি মনে করছে, ২০২১ সালের রাজ্য বিধানসভার নির্বাচনে বিজেপি তৃণমূল কংগ্রেসকে হারিয়ে ক্ষমতায় আসবে। আর সেই লক্ষ্যে এই রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে কম করে ১৮০টি আসনে জয়ের লক্ষ্য নির্ধারণ করেছে। যদিও এই রাজ্যের সর্বশেষ ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল জিতেছিল ২১১টি আসনে। বিজেপি তিনটি আসনে। আর কংগ্রেস ৪৪টি এবং বামফ্রন্ট জিতেছিল ৩২টি আসনে।