আবারও দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

আবারও নতুন করে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ছবি: এএফপি
আবারও নতুন করে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ছবি: এএফপি

উত্তর কোরিয়া আবারও নতুন করে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। আজ মঙ্গলবার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়। এ নিয়ে গত দুই সপ্তাহে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে কিম জং উনের দেশ।

এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় হুয়াংহাই প্রদেশ থেকে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। যুক্তরাষ্ট্র বলছে, তাঁরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে এ বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়া যে যৌথ সামরিক মহড়া শুরু করেছে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। এবারের বার্ষিক যৌথ মহড়া বেশ সীমিত আকারে অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু উত্তর কোরিয়া বলছে, এ মহড়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে যে সমঝোতায় পৌঁছানো গিয়েছিল তা লঙ্ঘন করা হয়েছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ মহড়াকে বৈধতা দেওয়ার লক্ষ্যে ‘সব ধরনের কৌশল’ ব্যবহার করেছে। কিন্তু এসব করে তাদের আগ্রাসী চরিত্র তারা ঢেকে রাখতে পারেনি।

গত শুক্রবারও স্বল্পপাল্লার দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফের (জেসিএস) দেওয়া তথ্যমতে, ওই ক্ষেপণাস্ত্র দুটি জাপান সাগরের দিকে ছোড়া হয়। জেসিএস বলছে, ক্ষেপণাস্ত্র দুটি খুব কম উচ্চতা দিয়ে উড়ে গিয়ে ২২০ কিলোমিটার দূরে গিয়ে সাগরে পড়ে। এর আগে গত বুধবার যে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া তা ২৫০ কিলোমিটার দূরে গিয়ে পড়ে। জাপান সাগরে গিয়ে পড়ার আগে সেটির উচ্চতা ছিল ৩০ কিলোমিটার।

গত ২৫ জুলাই উত্তর কোরিয়া যে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় সেগুলোর একটি প্রায় ৬৯০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়ে।

গত জুনে কিমের আহ্বানে সীমান্তরেখা পেরিয়ে উত্তর কোরিয়ার মাটিতে পা রাখেন ট্রাম্প। ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনিই প্রথম উত্তর কোরিয়ায় পা রাখেন। পরে ফিরে এসে দুই নেতা সংক্ষিপ্ত বৈঠক করেন। ওই বৈঠকের পর জুলাইতে ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।