ভল্ট খোলা পেয়ে...

ভল্টে ডাকাতির পরে মেক্সিকোর সরকারি মুদ্রা প্রস্তুতকারী প্রতিষ্ঠানের আশপাশে নিরাপত্তা জোরদার করা হয়। ছবি: এএফপি
ভল্টে ডাকাতির পরে মেক্সিকোর সরকারি মুদ্রা প্রস্তুতকারী প্রতিষ্ঠানের আশপাশে নিরাপত্তা জোরদার করা হয়। ছবি: এএফপি

দিনদুপুরে মেক্সিকোর সরকারি মুদ্রা প্রস্তুতকারী প্রতিষ্ঠানে হানা দিয়ে ডাকাতেরা ২০ লাখ ডলারের (প্রায় ১৭ কোটি টাকা) বেশি মূল্যমানের সোনার কয়েন হাতিয়ে নিয়েছে। দেশটির নিরাপত্তাকর্মীরা বলছেন, ডাকাতেরা গতকাল মঙ্গলবার যখন ওই প্রতিষ্ঠানে হানা দেয়, তখন তার ভল্ট খোলা ছিল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, ডাকাতেরা যে সোনার কয়েনগুলো নিয়ে পালিয়েছে, সেগুলো মেক্সিকো ১৯২১ সালে তৈরি করেছিল। স্বাধীনতার ১০০ বছর উদ্‌যাপন উপলক্ষে ওই মুদ্রাগুলো তৈরি করেছিল দেশটি। তবে ১৯৩১ সালে সেগুলোর উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। কিন্তু সোনার কয়েনের চাহিদার কারণে ১৯৪৩ সালে আবারও তৈরি শুরু হয়।

স্থানীয় পুলিশ বলছে, মঙ্গলবার সকালে হঠাৎ দুজন লোক ওই প্রতিষ্ঠানে ঢুকে পড়ে। তাদের একজনের হাতে আগ্নেয়াস্ত্র ছিল। অস্ত্রধারী ব্যক্তি ঢুকেই এক নিরাপত্তাকর্মীকে আঘাত করে মাটিতে ফেলে দেয় এবং তার অস্ত্রটি কেড়ে নেয়। পরে আরেকজন ভল্টে ঢুকে পড়ে। এরপর ভল্ট থেকে তারা ১ হাজার ৫৬৭টি সোনার কয়েন নিয়ে সটকে পড়ে।

কয়েনগুলো মেক্সিকোতে ‘সেন্টেনারিয়স’ নামে পরিচিত। এর ওপর ‘৫০ পেসো’ মূল্যমান খোদাই করা আছে। তবে বর্তমানে এগুলোর একটির বাজার মূল্য ৩১ হাজার ৫০০ পেসো বা ১ হাজার ৬১০ ডলার । প্রতিটি কয়েনের ৯০ শতাংশই সোনা দিয়ে তৈরি।

স্থানীয় গণমাধ্যম বলছে, এই একই প্রতিষ্ঠানে গত বছরও ডাকাতির ঘটনা ঘটেছিল। ওই সময় প্রতিষ্ঠানের ভবনটির সংস্কারকাজ চলছিল।