স্বল্পপাল্লার দুটি ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় অসন্তোষ প্রকাশ করেছেন কিম জং–উন। ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় অসন্তোষ প্রকাশ করেছেন কিম জং–উন। ছবি: রয়টার্স

উত্তর কোরিয়া আজ শনিবার দুটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার বিরুদ্ধে ‘শক্তি প্রদর্শন’ করতে তারা এ কাজ করেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার সামরিক বাহিনী নিজস্ব গ্রীষ্মকালীন মহড়া চালাচ্ছে। কাজেই আরও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সম্ভাবনা রয়েছে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, গত সোমবার থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়া যে যৌথ সামরিক মহড়া শুরু করেছে, তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। এবারের বার্ষিক যৌথ মহড়া বেশ সীমিত আকারে হচ্ছে। কিন্তু উত্তর কোরিয়া বলছে, এ মহড়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনের সঙ্গে যে সমঝোতায় পৌঁছানো গিয়েছিল, তা লঙ্ঘন করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনের কাছ থেকে ‘খুব সুন্দর একটি চিঠি’ পাওয়ার কথা জানানোর কয়েক ঘণ্টা পরে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালান হলো।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বছরের ব্যবধানে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে তিনবার বৈঠকে বসেন। সবশেষ গত ৩০ জুন তাঁদের বৈঠক হয় দুই কোরিয়ার সীমান্তে পানমুনজমের অসামরিকায়িত অঞ্চলে। পারমাণবিক অস্ত্র কর্মসূচি পরিত্যাগের বিষয়ে স্থগিত আলোচনা পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেওয়ার পর বেশ কয়েক দফায় ক্ষেপণাস্ত্র ও রকেট পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

মার্কিন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, কমপক্ষে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে এবং এটি পিয়ংইয়ংয়ের ছোড়া পূর্ববর্তী স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রগুলোর অনুরূপ বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্রের দেওয়া তথ্যানুযায়ী, উত্তর কোরিয়া যে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, সেগুলো প্রায় ৪৮ কিলোমিটার উঁচু দিয়ে ৪০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে।

কিমের মুখে হাসি নেই
কিম জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতি ক্ষোভ প্রকাশ করতেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

ট্রাম্প জানান, কিম তাঁর চিঠিতে লিখেছিলেন, যুদ্ধের খেলা এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে তিনি ‘সন্তুষ্ট নন’। কিমের সঙ্গে আরও একটি বৈঠকের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

যুদ্ধের মহড়া হিসেবে এ–জাতীয় মহড়াকে গুরুত্বের সঙ্গে নিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ মহড়াকে বৈধতা দেওয়ার লক্ষ্যে ‘সব ধরনের কৌশল’ ব্যবহার করেছে।