কাশ্মীরে ঈদকে ঘিরে কড়া নিরাপত্তা

শান্তিপূর্ণভাবে ঈদুল আজহা উদযাপনের লক্ষ্যে কাশ্মীরে হাজার হাজার ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছে। ছবি: এএফপি।
শান্তিপূর্ণভাবে ঈদুল আজহা উদযাপনের লক্ষ্যে কাশ্মীরে হাজার হাজার ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছে। ছবি: এএফপি।

পবিত্র ঈদুল আজহায় ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে শান্তিপূর্ণভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা এএফপিকে বলছেন, নিরাপত্তাজনিত কারণে কাশ্মীরের অন্যতম বৃহত্তম জামে মসজিদ বন্ধ রাখা হয়েছিল। স্থানীয় লোকজন আশপাশের ছোট মসজিদগুলোতে নামাজ আদায় করেছেন।

কাশ্মীর আট দিন ধরে কঠোর নিরাপত্তাব্যবস্থার মধ্যে রয়েছে। শ্রীনগরসহ কাশ্মীর উপত্যকার অন্যান্য শহর ও গ্রামে ইন্টারনেট এবং ফোনসেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এলাকাগুলোয় হাজার হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

মুসলিমদের জন্য বছরের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব ঈদুল আজহাকে সামনে রেখে প্রয়োজনীয় খাবার ও অন্যান্য সামগ্রী সরবরাহে যেন কোনো সমস্যা না হয়, সে জন্য গতকাল রোববার আরোপিত নিষেধাজ্ঞা সাময়িকভাবে শিথিল করা হয়। তবে দিনের বেলা বিক্ষিপ্তভাবে কয়েক শ মানুষের বিক্ষোভের পরে আবারও নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানান বাসিন্দারা। গতকাল গভীর রাতে পুলিশ ভ্যান রাস্তায় টহল দিয়ে এলাকাবাসীকে বাড়ির ভেতরে থাকতে বলে।

স্থানীয় বাসিন্দা শাহনেওয়াজ শাহ বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমি বিশ্বাসই করতে পারছি না, খুশি আর আনন্দের এই উৎসবে আমাদের ঘরে থাকতে বাধ্য করা হচ্ছে।’

কাশ্মীরের পুলিশপ্রধান দিলবাগ সিং জানিয়েছেন, এলাকাবাসীকে স্থানীয়ভাবে নামাজ আদায় করতে বলা হয়েছে। দিলবাগ সিংয়ের জোর দাবি, বিক্ষোভ সত্ত্বেও কাশ্মীর শান্তিপূর্ণ ছিল। তিনি বলেন, শ্রীনগর শহরতলির একটি ঘটনা দিয়ে পুরো পরিস্থিতি বিচার করা যাবে না।

মকবুল নামে শ্রীনগর বাজারের এক ভেড়া বিক্রেতা জানান, ঈদুল আজহা উপলক্ষে কোরবানির জন্য পশু কেনার মানুষ আশঙ্কাজনকভাবে কম ছিল। গত বছরের ‘বিপুল লাভ’ থেকে এবার ‘বড় ক্ষতির’ মুখে পড়েছেন তিনি।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, বান্দিপোর, বদগাম, অনন্তনাগ, বারামুলা সর্বত্র শান্তিপূর্ণভাবে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। জামিয়া মসজিদের শহর বারামুলায় প্রায় ১০ হাজার মানুষ নামাজ আদায় করেছেন।