কলকাতায় 'বাংলা রক্ষার' দাবিতে পোস্টার

হিন্দির আগ্রাসন থেকে ‘বাংলাকে রক্ষার’ জন্য এখন পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার বাস, ট্রেন, ট্রামে নতুন করে পোস্টার সাঁটানো হচ্ছে। ‘আমরা বাঙালি’ ও ’বাংলা পক্ষ’ নামের দুটি সংগঠনই এই প্রচারের নেপথ্যে আছে বলে জানা গেছে।

ভারতে ভাষার নিরিখে হিন্দি প্রথম। দ্বিতীয় স্থানে রয়েছে বাংলা। পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার প্রধান ভাষাও বাংলা। ভারতের বিভিন্ন রাজ্যের মধ্যে বাংলা ভাষা বেশি প্রচলিত আসাম, বিহার, ঝাড়খন্ড, ওডিশা এবং মণিপুর রাজ্যে। এ ছাড়া ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশের বিভিন্ন অঞ্চলের বহু মানুষ বাংলায় কথা বলে।

কিন্তু এখানের বহু বাংলাভাষী মানুষ এখন বাংলার চেয়ে যেন হিন্দির প্রতি বেশি অনুরক্ত। তাঁরা বাংলা ছবির চেয়ে হিন্দি ছবি দেখতে বেশি ভালোবাসেন। টিভির পর্দায়ও তাঁরা বাংলা সিরিয়ালের চেয়ে হিন্দি সিরিয়াল বেশি পছন্দ করেন।
এসব কারণে কলকাতার বাংলাভাষী বহু সংগঠন ইতিমধ্যে দাবি তুলেছে, পশ্চিমবঙ্গের সরকারি কাজে আরও বেশি করে বাংলা ভাষা ব্যবহার করতে হবে। এই রাজ্যে বাংলা সংস্কৃতিকে আরও বেশি করে তুলে ধরতে হবে। অফিস আদালতে বাংলা ভাষার প্রচলন আরও জোরদার করতে হবে। রাজ্যের সব সাইন বোর্ডে বাংলা ভাষা রাখতে হবে। এসব দাবি নিয়ে পশ্চিমবঙ্গে ’আমরা বাঙালি’ ও ’বাংলা পক্ষ’ দীর্ঘদিন ধরে প্রচার চালিয়ে যাচ্ছে। কলকাতার ভাষা ও চেতনা সমিতি বাংলা ভাষার ব্যাপক প্রচারের লক্ষ্যে অফিস আদালতে বাংলা ভাষার প্রচলনের ওপর জোর দিলেও এখনো তা পুরোপুরি কার্যকর হয়নি।
সম্প্রতি দুটি সংগঠনের পোস্টারে বাংলা ভাষার ব্যাপক প্রচারের দাবি উঠেছে। দাবি তোলা হয়েছে এই বাংলায় থাকতে হলে সবাইকে বাংলা শিখতে হবে। বাংলা ভাষা জানতে হবে। এসব পোস্টার এখন চোখেও পড়ছে সাধারণ মানুষেরও । সেই সব পোস্টারে বাংলা ভাষা প্রচলনের পক্ষে লেখা হয়েছে, ‘বাংলায় থাকার প্রথম শর্ত বাংলা শিখুন’, ’বাংলাকে সম্মান করুন, নইলে বাংলা ছাড়ুন’, ‘হিন্দি চাপিয়ে দেওয়া বন্ধ করুন’, ’হিন্দি আমাদের রাষ্ট্রভাষা নয়’ ইত্যাদি।