বাংলাদেশ সীমান্তে গরু-মহিষ আটক করে বিপাকে বিএসএফ

সীমান্তে আটক গরু। ছবি: সংগৃহীত
সীমান্তে আটক গরু। ছবি: সংগৃহীত

গরু-মহিষ পাচার রোধে ভারত-বাংলাদেশ সীমান্তে কড়া ব্যবস্থা নেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। কোরবানির ঈদ ঘিরে সীমান্তে বিএসএফের কড়া নজরদারিতে আটক হয় বহু গরু-মহিষ। আটক সেই গরু-মহিষ নিয়ে এখন বিপাকে পড়েছে বিএসএফ।

বিএসএফ জানায়, প্রায় তিন হাজার গরু-মহিষ আটক আছে। সীমান্তের ৫০টি চৌকির পাশে সাময়িক ছাউনিতে এই গরু-মহিষ রাখা হয়েছে।

বিএসএফ বলছে, আটক এই গরু-মহিষ নিয়ে তারা এখন কী করবে? গরু-মহিষ পাহারা দেবে, নাকি সীমান্ত পাহারা দেবে?

আগে সীমান্তে গরু-মহিষ আটক করা হলে তা শুল্ক দপ্তরের হাতে তুলে দেওয়ার নিয়ম ছিল। শুল্ক দপ্তর সেসব গরু-মহিষ নিলামে বিক্রি করে দিত।

কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, গত বছরের নভেম্বর থেকে আটক গরু-মহিষ আর শুল্ক দপ্তরের হাতে তুলে দেওয়া হয় না। এখন সেগুলো তুলে দেওয়া হয় পুলিশের হাতে। এদিকে পুলিশও এসব গরু-মহিষ নিয়ে বিপাকে পড়ছে।

বিএসএফের দক্ষিণ ফ্রন্টিয়ারের আইজি ওয়াই বি খুরানিয়া গতকাল বুধবার বলেন, সুপ্রিম কোর্টের গত বছরের নির্দেশের পর আটক গরু-মহিষ এখন আর শুল্ক দপ্তরের হাতে তুলে দেওয়া হয় না। এখন তা পুলিশের হাতে তুলে দেওয়া হয়। কিন্তু পুলিশ সব সময় এই দায়িত্ব নিতে রাজি হয় না।

বিএসএফের কর্মকর্তা ওয়াই বি খুরানিয়া বলেন, ‘এখন আমাদের হাতে প্রায় তিন হাজার গরু-মহিষ আটক আছে। সীমান্তের অন্তত ৫০টি বর্ডার আউট পোস্টে সেগুলো আছে। তবে সেখানে গরু-মহিষ রাখার পরিকাঠামো নেই। তাই এসব গরু-মহিষের রক্ষণাবেক্ষণ করতে গিয়ে আমাদের হিমশিম খেতে হচ্ছে। এই সমস্যার কথা স্থানীয় প্রশাসনকে জানিয়েছে বিএসএফ।’

রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী স্বপন দেবনাথ বলেছেন, বিষয়টি আগে তাঁদের জানানো হয়নি। এখন এ ব্যাপারে তিনি খোঁজ নেবেন।

বিএসএফ সূত্র জানায়, চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত তারা ১৯ হাজার গরু-মহিষ আটক করেছে। এই গরু-মহিষের মধ্যে একটা বড় অংশ প্রতিপালনের জন্য বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে।