কাশ্মীরে 'বন্দুকযুদ্ধে' নিহত ২

কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরের ফাঁকা রাস্তায় টহল দিচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। ছবি: রয়টার্স।
কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরের ফাঁকা রাস্তায় টহল দিচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। ছবি: রয়টার্স।

কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুজন নিহত হয়েছে। আজ বুধবার এ ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ বলছে, এ ঘটনায় নিহত ব্যক্তিদের একজন সন্দেহভাজন ‘জঙ্গি’। বন্দুকযুদ্ধে এক পুলিশ সদস্যও নিহত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ভারতনিয়ন্ত্রিত জম্মু–কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিলের পর এই প্রথম সেখানে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটল। পুলিশ জানায়, উত্তর কাশ্মীরের বারামুলার এ বন্দুকযুদ্ধে দুজন পুলিশ সদস্য আহত হয়েছেন। হাসপাতালে নেওয়ার পর তাঁদের একজন মারা যান।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, কাশ্মীরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আধা সামরিক বাহিনীর কয়েক হাজার অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাত থেকে বারামুল্লার পুরোনো অংশে অভিযান চালানো হয়। ওই সময় সন্দেহভাজন জঙ্গিরা একটি গ্রেনেড নিক্ষেপ করে। এতে দুজন পুলিশ সদস্য আহত হন।

সংবিধানের ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের ফলে অন্য রাজ্যের বাসিন্দারা এখন জম্মু–কাশ্মীরে সম্পত্তি কিনতে পারবেন, সরকারি দপ্তরে চাকরিও করতে পারবেন। এর প্রতিবাদে কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরে বিক্ষোভ শুরু হয়েছে।

ভারত ও পাকিস্তান দুই দেশই পুরো কাশ্মীরকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে। গতকাল মঙ্গলবার কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতে যাবে বলে জানিয়েছে পাকিস্তান।