তাজমহলে বেবি ফিডিং সেন্টার

তাজমহল । ছবি: ভাস্কর মুখার্জি।
তাজমহল । ছবি: ভাস্কর মুখার্জি।

ভারতের তাজমহল কর্তৃপক্ষ ‘আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া’ (এএসআই) তাজমহল চত্বরে শিশুদের মাতৃদুগ্ধ পান করানোর জন্য শীতাতপ নিয়ন্ত্রিত বেবি ফিডিং সেন্টার নির্মাণ করেছে। গত বৃহস্পতিবার বেবি ফিডিং সেন্টারটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী।

ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরে ঐতিহাসিক স্মৃতিসৌধ তাজমহল দেখতে আসেন ভারতের বিভিন্ন রাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকেরা। বাবা-মায়ের সঙ্গে আসে শিশুরাও। কিন্তু ছোট্ট শিশুদের স্তন্যপান করানোর মতো কোনো জায়গা এখানে ছিল না। তাই দীর্ঘদিন ধরে তাজমহল চত্বরে মাতৃদুগ্ধ পান করানোর জন্য একটি বেবি ফিডিং সেন্টার গড়ার আবেদন জানিয়ে আসছিলেন পর্যটকেরা।

এএসআই এর কর্মকর্তা বসন্ত কুমার স্বর্ণকার জানান, বিশ্বের সপ্তম আশ্চর্য এই তাজমহল দেখতে প্রতিদিন দেশ-বিদেশের গড়ে ২২ হাজার পর্যটক আসেন। তাঁদের অনেকে কোলে শিশু নিয়ে ঘুরতে আসেন। এমন মায়েদের জন্য তাজমহল কর্তৃপক্ষ নির্মাণ করেছে একটি বেবি ফিডিং সেন্টার। এটি শীতাতপ নিয়ন্ত্রিত। এখানে শিশুদের ডায়াপার বদলানোর একটি টেবিলও রয়েছে। সার্বক্ষণিক সেবার জন্য একজন নারী কর্মী নিয়োগ করা হয়েছে।
তিনি আরও বলেছেন, ভারতের ঐতিহাসিক স্থানগুলোর মধ্যে এই প্রথম তাজমহলে বেবি ফিডিং সেন্টার স্থাপন করা হয়েছে। আগামী এক মাসের মধ্যে বেবি ফিডিং সেন্টার নির্মাণ করা হবে আগ্রা ফোর্টেও।

ঐতিহ্যবাহী তাজমহলের প্রবেশ মূল্য বাড়ানো হয়েছে। এখানে রয়েছে তিন ধরনের প্রবেশ মূল্য রয়েছে। ভারতীয়দের জন্য ৫০ রুপি, সার্ক-বিমসটেক দেশসমূহের জন্য ৫৩৮ রুপি এবং অন্যান্য দেশের নাগরিকদের জন্য ১,১০০ রুপি। তবে তাজমহলের অভ্যন্তরে থাকা সম্রাট শাহজাহান এবং সম্রাজ্ঞী মমতাজের সমাধি দেখতে হলে পর্যটকদের অতিরিক্ত ২০০ রুপি করে দিতে হবে।