'পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় সাবেক সেনা প্রচণ্ড চাপে'

কুলভূষণ যাদব।
কুলভূষণ যাদব।

গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কুলভূষণ যাদব প্রচণ্ড চাপের মধ্যে রয়েছেন বলে জানিয়েছেন ভারতীয় কূটনীতিক। গতকাল সোমবার ইসলামাবাদের কারাগারে যাদবের সঙ্গে দেখা করেন ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় উপহাইকমিশনার গৌরব আহলুওয়ালিয়া। ২০১৬ সালে গ্রেপ্তার হওয়ার পর এই প্রথম কুলভূষণের সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ পেলেন কোনো ভারতীয় কূটনীতিক।

যাদবের সঙ্গে দেখা করার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘পাকিস্তানের শেখানো কথা বলতে প্রচণ্ড চাপ দেওয়া হচ্ছে কুলভূষণ যাদবকে।’ এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার বলেন, ‘আমরা বিস্তারিত রিপোর্টের অপেক্ষায় রয়েছি, এটা পরিষ্কার যে পাকিস্তান কিছু দাবিদাওয়া প্রতিষ্ঠা করতে তাদের সাজানো মিথ্যা কথা বলতে চাপ দিচ্ছে কুলভূষণ যাদবকে। আমাদের কূটনীতিকদের কাছ থেকে বিস্তারিত রিপোর্ট পাওয়ার পরে পরবর্তী পদক্ষেপ ঠিক করব আমরা এবং আন্তর্জাতিক আদালতের নির্দেশের সঙ্গে মিলিয়ে দেখব।’

সম্প্রতি আন্তর্জাতিক আদালতের তরফে কুলভূষণ যাদবকে ভারতের কূটনৈতিক সহায়তা নিতে দেওয়া এবং তাঁর মৃত্যুদণ্ড খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়। এরপর গতকাল কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করেন ভারতীয় কূটনীতিক গৌরব আহলুওয়ালিয়া।

ভারতের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে ২০১৬ সালে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তান থেকে কুলভূষণ যাদবকে গ্রেপ্তার করে। ২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের একটি আদালত তাঁকে মৃত্যুদণ্ডাদেশ দেন। যদিও ভারত সরকার বরাবরই দাবি করে আসছে, কুলভূষণ তাদের চর নন।

কুলভূষণের মৃত্যুদণ্ডের আদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) যায় ভারত। গত জুলাইয়ে আইসিজে কুলভূষণের মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত পর্যালোচনা ও পুনর্বিবেচনা না করা পর্যন্ত তা কার্যকরে স্থগিতাদেশ দেন। তবে কুলভূষণকে একেবারে মুক্তি দিতে বলেননি আন্তর্জাতিক আদালত।

পাকিস্তানের জিয়ো টিভি সূত্রের বরাত দিয়ে বলেছে, কুলভূষণ ও ভারতীয় কূটনীতিক গৌরব আহলুওয়ালিয়ার সাক্ষাৎ প্রায় এক ঘণ্টা স্থায়ী হয়। এই সাক্ষাতের আগে গৌরব পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে মন্ত্রণালয়টির মুখপাত্র মোহাম্মদ ফয়সালের সঙ্গে সাক্ষাৎ করেন।