চীনে গ্রীষ্মের ছুটি শেষে স্কুলে এসে প্রাণ গেল ৮ শিশুর

চীনের হুবেই প্রদেশের একটি স্কুলে হামলায় ৮ শিশু নিহত হয়েছে। গতকাল সোমবার গ্রীষ্মের ছুটি শেষে স্কুল খোলার প্রথম দিনেই শিশুদের ওপর এ হামলা চালানো হয়। হামলার দায়ে ৪০ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, হুবেই প্রদেশের এনশি শহরের চাওইয়াংপো এলিমেন্টারি স্কুলে এই হামলা চালানো হয়। স্থানীয় প্রশাসন জানিয়েছে, সোমবার সকাল আটটায় ইউ নামের এক ব্যক্তি স্কুলে ঢুকে শিক্ষার্থীদের ওপর হামলা চালান। তবে ঠিক কীভাবে শিশুদের হত্যা করা হয়েছে, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

হামলায় ৮ শিশু নিহত হওয়ার পাশাপাশি ২ শিশু আহত হয়েছে। আহত শিক্ষার্থীদের সর্বশেষ অবস্থা কিংবা নিহত শিশুদের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। তবে চীনের এলিমেন্টারি স্কুলগুলোতে সাধারণত ৬ থেকে ১৩ বছর বয়সী শিশুরা পড়াশোনা করে থাকে।

চীনের সরকার-সমর্থিত ট্যাবলয়েড পত্রিকা ‘গ্লোবাল টাইমস’-এর প্রতিবেদনে বলা হয়েছে, যেসব শিশু এই হামলায় আহত হয়েছে কিংবা নিজ চোখে এই ঘটনা দেখেছে, ঘটনার ভয়াবহতা থেকে বের করে আনতে তাদের কাউন্সেলিং করা হচ্ছে।

এনশি শহরের কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ক্ষমতাসীন দল ও প্রশাসন মিলে উদ্ধারকাজ চালাচ্ছে। এর আগে এনশি পুলিশ চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে ভিন্ন এক বিবৃতি দিয়েছিল। কিন্তু পরে কোনো ধরনের কারণ দর্শানো ছাড়াই বিবৃতিটি সরিয়ে নেয় তারা।

চীনের স্কুলে শিক্ষার্থীদের ওপর হামলা চালানোর ঘটনা এবারই প্রথম নয়। গত বছরের অক্টোবরে চংকিং শহরের এক কিন্ডারগার্টেনে ছুরি দিয়ে ১৪ শিক্ষার্থীকে আহত করেন এক নারী। এর আগে এপ্রিলে শানজি প্রদেশে হামলা চালিয়ে ৯ শিক্ষার্থীকে হত্যা করেন অন্য এক হামলাকারী।