আসামের এনআরসি নিয়ে পশ্চিমবঙ্গ বিধানসভায় আলোচনা হবে

ভারতের আসামের জাতীয় নাগরিক নিবন্ধন নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় আলোচনা হবে আগামী শুক্রবার। আজ বুধবার বিধানসভা বিজনেস অ্যাডভাইজরি কমিটির বৈঠকে এনআরসি নিয়ে বিধানসভায় আলোচনার সিদ্ধান্ত হয়।

গত শনিবার আসামে এনআরসির তালিকা প্রকাশ হওয়ার পর থেকেই তেতে আছে পশ্চিমবঙ্গ। এর বিরুদ্ধে রাজ্যজুড়ে চলছে প্রতিবাদ মিছিল, সভা-সমাবেশ। প্রতিবাদকারীদের একটিই দাবি, এনআরসির কোপে আসামে যে ১৯ লাখের বেশি মানুষের নাগরিকত্ব হরণ করা হয়েছে, তাঁদের ফিরিয়ে দিতে হবে নাগরিকত্ব। এই ১৯ লাখ নাগরিকত্বহীন মানুষের অধিকাংশই হলেন বাংলাভাষী হিন্দু-মুসলিম।

এনআরসির তালিকা প্রকাশের পর পশ্চিমবঙ্গজুড়ে শুরু হয় প্রতিবাদ। প্রতিবাদ মিছিলে শামিল হয় বিভিন্ন রাজনৈতিক দল। কলকাতার আসাম ভবনের সামনেও বিক্ষোভ প্রদর্শন করেন এনআরসি-বিরোধীরা। তৃণমূলও ৭ ও ৮ সেপ্টেম্বর রাজ্যের প্রতিটি জেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে । ১২ সেপ্টেম্বর ডাক দিয়েছে কলকাতায় এক মহামিছিলের।

এদিকে রাজ্য সরকারও বসে নেই। শাসকদল তৃণমূল কংগ্রেস আগামী শুক্রবার এনআরসি নিয়ে রাজ্য বিধানসভায় প্রস্তাব আনছে। প্রস্তাব আনছে কংগ্রেস এবং বামদলও। তবে এই প্রস্তাবের সঙ্গে নেই বিজেপি।

শুক্রবার বিধানসভায় আলোচনা হবে এনআরসি নিয়ে। সেই অধিবেশনে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গতকাল মঙ্গলবার রাজ্য বিধানসভায় জিরো আওয়ারে বাম পরিষদীয় দলের নেতা সিপিএমের বিধায়ক সুজন চক্রবর্তী দাবি তোলেন বিধানসভায় এনআরসি নিয়ে আলোচনার। একই সঙ্গে এনআরসির বিরুদ্ধে প্রস্তাব নেওয়ার। একই দাবি করেন কংগ্রেস বিধায়ক অসিত মিত্র। তৃণমূলের তরফে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ও বলেন, বাংলায় এনআরসি চালু করার কোনো দাবিই মানা যাবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেভাগেই ঘোষণা দিয়েছেন, এই রাজ্যে এনআরসি চালু করতে দেওয়া হবে না।