যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রতারণার অভিযোগ পাকিস্তানি সেনা কর্মকর্তার

ওসামা বিন লাদেন। ছবি: এএফপি
ওসামা বিন লাদেন। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রতারণার অভিযোগ এনেছেন পাকিস্তানের সামরিক বাহিনীর মুখপাত্র আসিফ গফুর। আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আল–কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যার জন্য পরিচালিত অভিযান বিষয়ে ইসলামাবাদকে আগাম কিছু না জানানোয় এ মন্তব্য করেন তিনি।

ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, আসিফ গফুর বলেন, ওসামার অবস্থান শনাক্ত করার ব্যাপারে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা যুক্তরাষ্ট্রকে সহায়তা করে। কিন্তু অভিযানের ব্যাপারে পাকিস্তানকে আগে থেকে কিছু জানায়নি যুক্তরাষ্ট্র। এক অর্থে এটা পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতারণা।

গত বুধবার আসিফ গফুর বলেন, ‘পাকিস্তান ওসামার একটি ফোন কলে আড়ি পেতেছিল এবং যুক্তরাষ্ট্রকে সেসব গোপন তথ্য দিয়েছিল।’ আসিফ গফুরের দাবি, আড়ি পাতা এই ফোন কল থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই পরে লাদেনকে হত্যা করে যুক্তরাষ্ট্র। অভিযান চালানোর সময় যুক্তরাষ্ট্র পাকিস্তানের ওপর যথেষ্ট আস্থা দেখায়নি বলেও দাবি করেছেন তিনি।

২০১১ সালের ২ মে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অদূরে অ্যাবোটাবাদে মার্কিন বাহিনীর কমান্ডো অভিযানে ওসামা নিহত হন। তিনি একটি গুরুত্বপূর্ণ সামরিক প্রশিক্ষণকেন্দ্রের কাছের একটি বাড়িতে দীর্ঘ সময় ধরে আত্মগোপন করে ছিলেন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা চালানোর পর ওসামা মার্কিন প্রশাসনের চোখে বিশ্বের শীর্ষ সন্ত্রাসী হয়ে ওঠেন।