ভারতের রাষ্ট্রপতিকে আকাশসীমা ব্যবহার করতে দেবে না পাকিস্তান

আইসল্যান্ড সফরে যাওয়ার পথে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে পারবেন না ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি: রয়টার্স
আইসল্যান্ড সফরে যাওয়ার পথে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে পারবেন না ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি: রয়টার্স

রাষ্ট্রীয় সফরে আগামী সোমবার আইসল্যান্ডের উদ্দেশে রওনা হওয়ার কথা ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। রাষ্ট্রপতিকে বহনকারী উড়োজাহাজকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য ইসলামাবাদের কাছে অনুরোধ জানায় নয়াদিল্লি। কিন্তু ওই অনুরোধ নাকচ করেছে পাকিস্তান।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের অনুরোধ নাকচ করে দেওয়ার কথা আজ শনিবার গণমাধ্যমকে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি। প্রধানমন্ত্রী ইমরান খান এই সিদ্ধান্ত অনুমোদন করেছেন বলেও জানিয়েছেন তিনি।

পাকিস্তানি টেলিভিশন চ্যানেল পিটিভিকে পররাষ্ট্রমন্ত্রী কোরেশি জানিয়েছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের জনগণের ওপর ভারত সরকারের চলমান নিপীড়নের কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। কাশ্মীরে ভারত সরকার ‘বর্বরতা’ চালাচ্ছে অভিযোগ করে কোরেশি বলেন, বিষয়টিকে তাঁরা জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল পর্যন্ত নিয়ে যাওয়ারও চিন্তা-ভাবনা করছেন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাশ্মীর নিয়ে ভারত সরকারের সিদ্ধান্তের বিষয়ে পাকিস্তান যথেষ্ট ‘ধৈর্য’ দেখিয়েছে। কিন্তু কাশ্মীরের জনগণকে তাঁদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করে ভারত সরকার একগুঁয়েমির পরিচয় দিচ্ছে। ভারতের পদক্ষেপের কারণেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে পাকিস্তান। তিনি বলেন, ‘এমন পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমরা ভারতীয় প্রেসিডেন্টকে আমাদের আকাশসীমা ব্যবহার করতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি নিশ্চিত করেছেন, ভারতের রাষ্ট্রপতিকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়া হবে না। ছবি: রয়টার্স
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি নিশ্চিত করেছেন, ভারতের রাষ্ট্রপতিকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়া হবে না। ছবি: রয়টার্স

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ইসলামাবাদের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত সরকারের ‘সাম্প্রতিক আচরণের’ কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। ভারত অবশ্য জোর গলায় দাবি করেছে, কাশ্মীর ইস্যুতে তারা যে সিদ্ধান্ত নিয়েছে, তা একান্তই তাদের অভ্যন্তরীণ ব্যাপার। এ বিষয়ে প্রশ্ন তোলার কোনো অধিকার পাকিস্তানের নেই।

এর আগে গত ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার পর ভারতের জন্য নিজেদের আকাশসীমা বন্ধ করে দেয় পাকিস্তান। গত জুলাইয়ে সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল ইসলামাবাদ।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় সব ফ্লাইটের জন্যই পাকিস্তানের গোটা আকাশসীমা বন্ধ করে দেওয়ার কথা ভাবছে পাকিস্তান সরকার। এর আগে গত সপ্তাহে পাকিস্তানের বিমানমন্ত্রী গুলাম সারওয়ার খান সংবাদমাধ্যমকে বলেছিলেন, এখনো পর্যন্ত এমন কোনো সিদ্ধান্ত ইমরান খানের সরকার নেয়নি। তবে সঙ্গে এটাও বলেছিলেন, ভারতীয় ফ্লাইটের জন্য আকাশসীমা বন্ধ করে দেওয়ার অধিকার তাদের আছে। তিনি বলেন, ‘নিজেদের আকাশসীমা বন্ধ করে দেওয়ার অধিকার আমাদের আছে, এবং এই অধিকার যথাসময়ে ব্যবহার করা হবে।’

সীমান্তে সন্ত্রাসী কার্যক্রম সহ আরও বেশ কিছু বিষয়ে আলোচনা করতে ইউরোপের তিন দেশ আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও স্লোভেনিয়ায় রাষ্ট্রীয় সফরে যাওয়ার কথা ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। ৯ সেপ্টেম্বর আইসল্যান্ডের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসার কথা তাঁর। এরপর ১১-১৫ সেপ্টেম্বর সুইজারল্যান্ড সফরে যাবেন তিনি। সুইজারল্যান্ড থেকে তিনি যাবেন স্লোভেনিয়ায়।