বাড়ি ফিরলেন বুদ্ধদেব

পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ছবি: ভাস্কর মুখার্জি
পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ছবি: ভাস্কর মুখার্জি

অসুস্থ হয়ে হাসপাতালের ভর্তির তিন দিন পর সুস্থ হয়ে বাড়ি ফিরলেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। আজ সোমবার বিকেলে তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হলে তিনি অ্যাম্বুলেন্সে করে তাঁর দক্ষিণ কলকাতার পাম অ্যাভিনিউর নিজের বাসভবনে ফেরেন।

গত শুক্রবার রাতে গুরুতর অসুস্থ হয়ে বুদ্ধদেব ভট্টাচার্য কলকাতার বেসরকারি হাসপাতাল উডল্যান্ডসে ভর্তি হয়েছিলেন। কিন্তু ভর্তির আগে বুদ্ধদেব ভট্টাচার্য হাসপাতালে চিকিৎসা নিতে রাজি ছিলেন না। চিকিৎসকদের পরামর্শ এবং পার্টির চাপে তাঁকে ওই দিন ভর্তি করান হয় হাসপাতালে। তিনি একটু সুস্থ হওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতাল থেকে ছুটি নিয়ে বাড়িতে চিকিৎসা করার অনুরোধ জানাতে থাকেন হাসপাতাল কর্তৃপক্ষের কাছে।

গত শুক্রবার সন্ধ্যার পর তাঁর প্রবল শ্বাসকষ্ট শুরু হলে খবর দেওয়া হয় তাঁর পারিবারিক চিকিৎসক ফুয়াদ হালিমকে। তিনি এসে তাঁর অবস্থা দেখে দ্রুত হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। এরপরেই বুদ্ধদেব ভট্টাচার্যকে ভর্তি করান হয় সেখানে। গড়া হয় ৭ সদস্যের মেডিকেল বোর্ড।

হাসপাতালে তাঁর শরীরের নানা পরীক্ষাও করা হয়। রাখা হয় হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে বা আইসিসিইউতে। ৭৫ বছর বয়সী এই নেতার শ্বাসকষ্ট হঠাৎ করে গতকাল বেড়ে যাওয়ায় তাঁকে নিয়ে আসা হয় হাসপাতালে। হাসপাতালে তাঁকে দেখতে ছুটে যান রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনকর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

বুদ্ধদেব ভট্টাচার্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন ২০০০ সালের ৬ নভেম্বর থেকে ২০১১ সালের ১৩ মে পর্যন্ত। আর উপমুখ্যমন্ত্রী ছিলেন ১৯৯৯ সালের ১২ জানুয়ারি থেকে ২০০০ সালের ৫ নভেম্বর পর্যন্ত। বুদ্ধদেব ভট্টাচার্য রাজ্য বিধানসভার সদস্য বা বিধায়ক ছিলেন ১৯৭৭ থেকে ১৯৮২ এবং ১৯৮৭ থেকে ২০১১ সাল পর্যন্ত। ছিলেন রাজ্যের মন্ত্রীও। তাঁর জন্ম ১৯৪৪ সালের ১ মার্চ। রয়েছে তাঁর স্ত্রী এবং একমাত্র কন্যা সুচেতনা ভট্টাচার্য।