কারাগারে নেই মাসুদ আজহার

এএফপি ফাইল ছবি।
এএফপি ফাইল ছবি।

পাকিস্তান সরকার গ্রেপ্তারের কথা বললেও দেশটির জঙ্গি সংগঠন জইশ-ই মুহাম্মদের প্রধান মাসুদ আজহার কারাগারে নেই। তিনি রয়েছেন পাঞ্জাব প্রদেশের বাহাওয়ালপুর জেলায় জইশ-ই মুহাম্মদের সদর দপ্তরে। ভারত সরকারের সূত্রগুলো এই তথ্য জানিয়েছে।

সরকারের সূত্রগুলো বলেছে, বাহাওয়ালপুরের ‘মারকাজ সুবহান আল্লাহ’ জইশ-ই মুহাম্মদের সদর দপ্তর। এর আয়তন বিশাল। আধুনিক স্থাপনা কৌশল ব্যবহার করে সদর দপ্তরটি নির্মাণ করা হয়েছে। সেখানেই সম্প্রতি শীর্ষ জঙ্গিদের সঙ্গে বৈঠক করেন মাসুদ আজহার। মাসুদ ছাড়াও তাঁর ভাইয়েরা ভবনটিতে অবস্থান করছেন বলে ধারণা করা হচ্ছে। মাসুদের স্বাস্থ্যের উন্নতি হয়েছে। তবে প্রকাশ্যে বের হচ্ছেন না তিনি। জনসমক্ষে ধর্মীয় বক্তব্য দেওয়া থেকেও বিরত রয়েছেন।

গত জুলাইয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের যুক্তরাষ্ট্র সফরের আগে মাসুদ আজহারকে গ্রেপ্তারের কথা জানায় ইসলামাবাদ।

২০০৮ সালে মুম্বাই হামলার ‘মূল হোতা’ হিসেবে মনে করা হয় মাসুদ আজহারকে। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। এর মধ্যেই জঙ্গি মাসুদ আজহারের জেলের বাইরে থাকার খবর জানাল নয়াদিল্লি।