সেই সিঙ্গুর থেকে শিল্পায়নের দাবিতে পদযাত্রা শুরু

পশ্চিমবঙ্গে শিল্পায়ন, কর্মসংস্থান, বেকার ভাতা দেওয়ার দাবিতে আজ সকালে সিঙ্গুর থেকে পদযাত্রা শুরু করেছে রাজ্যের বামপন্থী ১২টি ছাত্র ও যুব সংগঠন। ছবি: ভাস্কর মুখার্জি
পশ্চিমবঙ্গে শিল্পায়ন, কর্মসংস্থান, বেকার ভাতা দেওয়ার দাবিতে আজ সকালে সিঙ্গুর থেকে পদযাত্রা শুরু করেছে রাজ্যের বামপন্থী ১২টি ছাত্র ও যুব সংগঠন। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গের সিঙ্গুর নামের যে এলাকায় শিল্প স্থাপনের বিরোধিতা করে রক্তাক্ত আন্দোলন হয়েছিল, সেখান থেকে এবার শিল্পায়নের জন্য পদযাত্রা শুরু হয়েছে। রাজ্যে শিল্পায়ন, কর্মসংস্থান, বেকার ভাতা দেওয়ার দাবিতে আজ বৃহস্পতিবার সকালে সিঙ্গুর থেকে পদযাত্রা শুরু করেছে রাজ্যের বামপন্থী ১২টি ছাত্র ও যুব সংগঠন। এর নেতৃত্বে রয়েছে বামদল সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই এবং ছাত্রসংগঠন এসএফআই।

আজ সকালে পশ্চিমবঙ্গের হুগলি জেলার ঐতিহাসিক সিঙ্গুর থেকে শুরু হয়েছে এই পদযাত্রা।

২০০৬ সালে এই সিঙ্গুরের ৯৯৭ একর জমি তৎকালীন বামফ্রন্ট সরকার সস্তায় ন্যানো গাড়ির কারখানা গড়ার জন্য জমি অধিগ্রহণ করে লিজ দিয়েছিল টাটা গোষ্ঠীকে। কিন্তু তৎকালীন বামফ্রন্ট সরকারের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে সেদিন জমি দিতে অনিচ্ছুক কৃষকদের নিয়ে আন্দোলন শুরু করেছিলেন তিনি। এই আন্দোলনের জেরে সিঙ্গুর থেকে টাটাগোষ্ঠী তাদের কারখানা গুটিয়ে চলে যায় গুজরাটের সানন্দে। যদিও ওই সময় ন্যানো গাড়ি কারখানার নির্মাণকাজ ৮০ শতাংশ সম্পন্ন হয়েছিল।

পরবর্তী সময়ে এই জমি নিয়ে টাটার দায়ের করা মামলা ভারতের সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। পরে অবশ্য সুপ্রিম কোর্ট সিঙ্গুরের অধিকৃত ওই ৯৯৭ একর জমি চাষিদের ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

তবে সুপ্রিম কোর্টের রায়ের আগেই সিঙ্গুরের জমি নিয়ে আন্দোলনের জেরে ২০১১ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে ৩৪ বছরের বাম শাসনকে হটিয়ে ক্ষমতায় আসে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ক্ষমতায় আসার পর এবং সুপ্রিম কোর্টের নির্দেশ পাওয়ার পর সিঙ্গুরের জমি চাষিদের ফিরিয়ে দেন মমতা। কিন্তু এই সিঙ্গুরে আর গড়ে ওঠেনি কোনো শিল্প। শুধু তা–ই নয়, ডিনামাইট নিয়ে সিঙ্গুরে টাটার ন্যানো গাড়ির কারখানা ভেঙে দেওয়া হলেও ওই জমির আর পুরোপুরি ফসল উৎপাদন করার ক্ষমতা ফিরে আসেনি। বরং

এত দিনে ওখানে কোনো শিল্পপ্রতিষ্ঠান গড়ে না ওঠায় সেখানকার একদল কৃষক ফের দাবি তোলে সিঙ্গুরে শিল্পায়নের।

এদিকে শুধু সিঙ্গুর নয়, গোটা পশ্চিমবঙ্গে শিল্পায়নের দাবিতে এবার ফের পথে নেমেছে পশ্চিমবঙ্গের ১২টি বামপন্থী ছাত্র ও যুব সংগঠন। এই পদযাত্রায় অংগ্রহণকারীরা আজ হুগলির শিল্প এলাকা ডানকুনিতে গিয়ে রাত কাটাবে। কাল শুক্রবার সকালে এই পদযাত্রা ডানকুনি থেকে হাওড়ার রাজ্য সরকারের সচিবালয় নবান্নে পৌঁছবে। ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র বলেছেন, তাঁরা এই রাজ্যে শিল্পায়ন, বেকার সমস্যা সমাধান এবং সন্ত্রাসমুক্ত বাংলা গড়ার দাবিতে দুই দিনব্যাপী সিঙ্গুর থেকে পদযাত্রা শুরু করেছেন। কাল শুক্রবার তাঁরা রাজ্য সচিবালয় নবান্নে গিয়ে তাঁদের দাবিনামা পেশ করবেন।