জাতিগত বিদ্বেষ ছড়ানোয় ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ফেসবুক পেজ সাময়িক বন্ধ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: এএফপি
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: এএফপি

জাতিগত বিদ্বেষ ছড়ানোয় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দাপ্তরিক ফেসবুক পেজ বন্ধ করে দেওয়া হয়েছে। আরবরা ইসরায়েলের নারী, পুরুষ ও শিশুদের ধ্বংস করে দিচ্ছে, তাই তাদের বিরুদ্ধে ইসরায়েলের নাগরিকদের রুখে দাঁড়াতে হবে—এমন বক্তব্য পোস্ট করায় ফেসবুক কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

ব্রিটিশ অনলাইন দ্য ইনডিপেনডেন্টের খবরে বলা হয়, ২৪ ঘণ্টার জন্য নেতানিয়াহুর দাপ্তরিক ফেসবুক পেজটি স্বয়ংক্রিয় পদ্ধতিতে বন্ধ রাখা হয়েছে। এ ধরনের পোস্ট ফেসবুকের ‘ঘৃণা ছড়ানো বক্তব্য’ ঠেকানোর নীতি লঙ্ঘন করেছে। তবে নেতানিয়াহুর দাবি, তিনি এমন কোনো পোস্ট ফেসবুক পেজে দেননি। ইসরায়েলের রেডিও কান রিসেট বেটকে দেওয়া সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেন, এই পোস্টের জন্য তিনি নন বরং তাঁর দপ্তরের কোনো কর্মীর ভুল দায়ী।

ইহুদি ডানপন্থী দল লিকুদ পার্টির চেয়ারম্যান নেতানিয়াহু আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া সাধারণ নির্বাচনের জন্য লড়ছেন। নির্বাচনে জনসমর্থন পেতে কট্টর জাতীয়তাবাদী বক্তব্য দিচ্ছেন ৬৯ বছর বয়সী এই নেতা। এর আগে মঙ্গলবার তিনি ঘোষণা করেছেন, নির্বাচনে জিতলে তিনি ফিলিস্তিনের পশ্চিম তীরের জর্ডান উপত্যকাকে ইসরায়েলের সঙ্গে যুক্ত করবেন।

গত ৯ এপ্রিলের নির্বাচনে নেতানিয়াহু পঞ্চমবারের মতো জয়ী হন। তবে তাঁর দল ১২০ আসনবিশিষ্ট নেসেটে (ইসরায়েলের পার্লামেন্ট) সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন করতে পারেনি। পরে তিনি ছয় মাসের জন্য সংসদ ভেঙে দেন। ১৭ সেপ্টেম্বর দেশটিতে আগাম নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন উপলক্ষে নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টির সঙ্গে সেন্টার-রাইট ব্লু এবং হোয়াইট পার্টির তীব্র লড়াই চলছে। নেতানিয়াহু ফের জিতে আসতে জাতীয়তাবাদ উসকে দিচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।