ভারতে গাছ মাড়ানোয় ছাগল 'গ্রেপ্তার'

ছবিটি প্রতীকী। ছবি: এএফপি
ছবিটি প্রতীকী। ছবি: এএফপি

অপরাধ করলে শুধু কি মানুষকেই গ্রেপ্তার করা হয়? ভারতের তেলেঙ্গানা রাজ্যের পুলিশকে জিজ্ঞেস করলে উত্তর আসবে, ‘না’। অপরাধ করলে ছাগলকেও যে গ্রেপ্তারের হাত থেকে রেহাই দেয় না তারা। সম্প্রতি তেলেঙ্গানায় গাছের চারা মাড়ানোয় দুটি ছাগলকে ‘গ্রেপ্তার’ করা হয়েছে!

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, অদ্ভুত এই ঘটনা ঘটেছে তেলেঙ্গানার করিমনগর জেলার হুজুরাবাদ শহরে। ছাগল দুটিকে থানায় এনে খুঁটির সঙ্গে বেঁধে রাখা হয়। শেষ পর্যন্ত অবশ্য হাজতবাস করতে হয়নি ছাগল দুটোকে, মালিকেরা জরিমানা দিয়ে নিয়ে গেছেন তাঁদের ছাগল।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ‘সেভ দ্য ট্রিজ’ নামের একটি বেসরকারি সংগঠন নিজ উদ্যোগে বেশ কিছু গাছ লাগিয়েছিল। ছাগল দুটি একটি সরকারি হাসপাতালের প্রাঙ্গণে লাগানো সেই গাছগুলোর মধ্যে দেড় শর মতো চারা মাড়িয়ে নষ্ট করে দেয়। এরপর ওই সংগঠনের কর্মীরা ছাগল দুটোকে আটক করে পুলিশের কাছে নিয়ে যায়। চারা মাড়ানোয় ছাগল দুটির বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগও করেন তাঁরা।

স্থানীয় পুলিশ পরিদর্শক বাসামশেঠি মাধবী আইএএনএসকে বলেছেন, মালিকেরা এসে ১ হাজার রুপি জরিমানা দেওয়ার পর ছাগল দুটিকে ছেড়ে দেওয়া হয়। ছাগল দুটিকে যে আইনি ভাষায় গ্রেপ্তার করা হয়নি, সেটিও পরিষ্কার করে দিয়েছেন তিনি। কারণ ভারতীয় পেনাল কোডে কোনো পশুকে গ্রেপ্তার বা শাস্তির বিধান নেই। তিনি বলেছেন, ‘জরিমানা আদায়ের পর আমরা ছাগল দুটিকে মালিকদের হাতে তুলে দিয়েছি। সঙ্গে সতর্ক করে দিয়েছি, উন্মুক্ত জায়গায় তাঁদের ছাগল যেন অন্যদের গাছের চারা নষ্ট না করে।’

থানায় ছাগল নিয়ে আসার ঘটনা এবারই প্রথম হলেও তেলেঙ্গানায় এমন ঘটনায় জরিমানার ঘটনা ঘটেছে আগেও। দুদিন আগেই রাজ্য সরকারের নেওয়া প্রকল্পের গাছের চারা ছাগল খেয়ে ফেলায় এক মালিককে ১০ হাজার রুপি জরিমানা করা হয়। গত সপ্তাহেও একই কারণে আরেক ব্যক্তিকে ২ হাজার রুপি জরিমানা করা হয়।