মোদিকে 'ভারতের জনক' হিসেবে মেনে নিতে বললেন মন্ত্রী

ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। আইএএনএস ফাইল ছবি
ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। আইএএনএস ফাইল ছবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘ভারতের জনক’ আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই মন্তব্যের পর ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, প্রধানমন্ত্রী মোদিকে ‘দেশের জনক’ হিসেবে মেনে নিতে যাঁদের আপত্তি আছে, তাঁরা ভারতীয়ই নন।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলার ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আলাদা বৈঠক করেন। এই বৈঠকে মোদির ভূয়সী প্রশংসা করেন ট্রাম্প। ট্রাম্প বলেন, ‘ভারতের অতীতের কথা মনে আছে। তার চেহারা বিধ্বস্ত ছিল। সেখানে অনেক মতানৈক্য ছিল। অনেক লড়াই ছিল। মোদি সবকিছু এক করে দিয়েছেন। একজন পিতার মতোই তিনি সবকিছু ঠিক করেছেন। আমরা তাঁকে ভারতের জনক বলতে পারি।’

ট্রাম্পের এই মন্তব্যে অনেকেই বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন। কারণ, ভারতে জাতির জনক বলতে মহাত্মা গান্ধীকেই বোঝানো হয়। মোদিকে ট্রাম্প ভারতের জনক বলায় আনন্দে উদ্বেলিত বিজেপি। তারই অংশ হিসেবে দেশটির কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং ভারতীয় হওয়ার অন্যতম মানদণ্ড হিসেবে মোদিকে ভারতের জনক হিসেবে মেনে নেওয়ার কথা বললেন। তবে মন্ত্রী বোঝাতে চেয়েছেন, মহাত্মা গান্ধী ‘জাতির জনক’, আর মোদি ‘ভারতের জনক’। তবে ভারতীয়দের অনেকেই এই মন্তব্য মেনে নিতে পারছেন না। জিতেন্দ্র সিংয়ের মন্তব্য ঘিরে ভারতে বিতর্কের সৃষ্টি হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, ‘এই প্রথমবার একজন মার্কিন প্রেসিডেন্ট এমন প্রশংসাসূচক মন্তব্য করেছেন। যদি কেউ এতে গর্বিত না হন, তাহলে তাঁর নিজেকে ভারতীয় ভাবা উচিত নয়।’

ট্রাম্পের মন্তব্যকে হাতিয়ার করে জিতেন্দ্র সিং বলেছেন, কংগ্রেসের এই মন্তব্য নিয়ে সমস্যা হলে তারা ট্রাম্পের সঙ্গে এ বিষয়ে বিতর্ক করতেই পারে।

জিতেন্দ্র সিং এ কথাও বলেছেন, যাঁরা প্রবাসে থাকেন, তাঁরা আজ ভারতীয় হিসেবে গর্বিত। আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর ব্যক্তিত্ব ও প্রচারের জন্য।