ভারতীয় শিল্পীর বিরুদ্ধে যৌন হয়রানির পোস্ট সরিয়ে নিতে ফেসবুককে নির্দেশ

ভারতীয় শিল্পী সুবোধ গুপ্ত। ছবি: এএফপি
ভারতীয় শিল্পী সুবোধ গুপ্ত। ছবি: এএফপি

মি টু আন্দোলনের সময় ভারতীয় শিল্পী সুবোধ গুপ্তর বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া সব পোস্ট সরিয়ে নিতে গুগল ও ফেসবুককে নির্দেশ দিয়েছেন দিল্লির উচ্চ আদালত। সুবোধ গুপ্তর বিরুদ্ধে কে সর্বপ্রথম যৌন হয়রানির অভিযোগ এনেছিলেন, সেটি খুঁজে বের করতেও ফেসবুক কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সুবোধ গুপ্ত ভারতের একজন স্বনামধন্য শিল্পী। গত বছর মি টু আন্দোলনের সময় ভারতের সিনেমা ও মিডিয়া ইন্ডাস্ট্রির অনেক ব্যক্তির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠে। তখন সুবোধ গুপ্তর বিরুদ্ধেও একই অভিযোগ ওঠে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি অ্যাকাউন্ট থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে সুবোধের সাবেক এক নারী সহকারী অভিযোগ করেছিলেন, সুবোধ তাঁকে বারবার নগ্ন হয়ে পোজ দেওয়ার জন্য অনুরোধ করতেন। এই অভিযোগ তখন দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছিলেন সুবোধ। তিনি বলেন, ‘আমার সঙ্গে কাজ করেছেন—এমন কোনো ব্যক্তির সঙ্গে আমি কখনো খারাপ আচরণ করিনি। আমার সাবেক সহকারীরা এই বিষয়ে সাক্ষ্য দিতে পারে। এই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।’

নিজের বিরুদ্ধে এমন অভিযোগ ওঠার পর মানহানির মামলা দায়ের করেন সুবোধ। ‘অপ্রমাণিত ও ভিত্তিহীন’ যৌন নির্যাতনের অভিযোগ আনায় এই মামলা করেন সুবোধ। নির্ধারিত শুনানির তারিখে কোনো অভিযোগকারী আদালতে উপস্থিত হননি। এরপর বিচারক রাজীব সাহাই সুবোধের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে দেওয়া সব পোস্ট সরিয়ে নেওয়ার নির্দেশ দেন। এ ছাড়া আগামী ১৯ নভেম্বরের মধ্যে পোস্টদাতার পরিচয় জানাতেও ফেসবুককে আদেশ দেওয়া হয়েছে।

টিফিন বক্স, রান্নাঘরের তৈজসপত্র, ঝুড়ির মতো বাসাবাড়ির প্রয়োজনীয় সব জিনিস দিয়ে বিশালাকৃতির ভাস্কর্য ও ছবি বানানোর জন্য আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতি অর্জন করেছেন সুবোধ। বিশ্বজুড়ে বিভিন্ন উৎসবেও তাঁর শিল্পকর্ম একাধিকবার প্রদর্শিত হয়েছে।