'কাশ্মীরের নেতাদেরও একে একে ছাড়া হবে'

বিবিসির সৌজন্যে
বিবিসির সৌজন্যে

ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের গভর্নর সত্য পাল মালিকের উপদেষ্টা ফারুক খান বলেছেন, কাশ্মীরের গৃহবন্দী নেতাদের একে একে ছেড়ে দেওয়া হবে। বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জম্মুর পঞ্চায়েত স্তরে ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচনের তারিখ ঘোষণার পর সেখানকার নেতারা মুক্তি পেয়েছেন। এই নেতাদের মুক্তি দেওয়ার এক দিন পর জম্মু-কাশ্মীরের প্রশাসন কাশ্মীরের নেতাদের মুক্তির বিষয়টি জানাল।

জম্মু-কাশ্মীরের রাজ্য ও বিশেষ মর্যাদা বাতিল করা হয় গত ৫ আগস্ট। এর আগে ও পরে জম্মু-কাশ্মীরের প্রায় চার শ নেতাকে গৃহবন্দী অথবা আটক করা হয়। এর মধ্যে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, তাঁর ছেলে ওমর আবদুল্লাহ এবং পিপলস ডেমোক্রেটিক পার্টির নেতা মেহবুবা মুফতিও রয়েছেন। এ বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানকার মুঠোফোন নেটওয়ার্ক, ইন্টারনেট সেবা, এমনকি টেলিফোন সেবাও বন্ধ করে দেওয়া হয়। ওই ঘোষণার আগেই উপত্যকায় সামরিক উপস্থিতি বাড়ানো হয়। ফলে অবরুদ্ধ হয়ে পড়ে কাশ্মীর। সেই অবরুদ্ধ অবস্থার রেশ কাটতে শুরু করেছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, জম্মুর অবস্থা অনেকটাই শান্ত। তাই সেখানকার নেতাদের মুক্তি দেওয়া হয়েছে।

কাশ্মীরের নেতাদের মুক্তি দেওয়া হবে কি না—এমন প্রশ্নের জবাবে ফারুক খান বলেন, প্রত্যেকের নথি আলাদা করে বিচার-বিশ্লেষণ করে এক এক করে তাঁদের মুক্তি দেওয়া হবে।

এর আগে গত সপ্তাহে জম্মু-কাশ্মীরের মুখ্য নির্বাচন কর্মকর্তা ঘোষণা দেন, আগামী পঞ্চায়েত স্তরে ৩০০ ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচন ২৪ অক্টোবর অনুষ্ঠিত হবে এবং ওই দিনই ফল ঘোষণা করা হবে। এই নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন প্রায় ২৬ হাজার পঞ্চায়েত সদস্য।