কলকাতায় কাল পূজার কার্নিভ্যাল

কার্নিভ্যালের প্রস্তুতিতে সাজছে কলকাতার রেড রোড। ছবি: ভাস্কর মুখার্জি
কার্নিভ্যালের প্রস্তুতিতে সাজছে কলকাতার রেড রোড। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গের কলকাতায় কাল শুক্রবার দেবী দুর্গার বিসর্জন বা নিরঞ্জন হবে জাঁকজমকভাবে। তিন বছর ধরেই এই ‘দুর্গা কার্নিভ্যাল’ চলছে। এতে যোগ দেবে কলকাতা এবং পার্শ্ববর্তী বিধাননগর, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার রাজ্য সরকার ঘোষিত ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পাওয়া সেরা দুর্গাপ্রতিমাসহ ৭৯টি পূজা কমিটি।

২০১৬ সালে প্রথম কার্নিভ্যালে যোগ দিয়েছিল ৩০টি প্রতিমা। ২০১৭ সালে যোগ দিয়েছিল ৫৬টি প্রতিমা। আর ২০১৮ সালে যোগ দিয়েছিল ৭৫টি প্রতিমাসহ পূজা কমিটি।

এবারে এই সেরা ৭৫টি দুর্গাপ্রতিমা এ কার্নিভ্যালে যোগ দেওয়ার পর বিসর্জন দেওয়া হবে কলকাতার গঙ্গার বিভিন্ন ঘাটে। তবে এর মধ্যে বেশ কিছু প্রতিমা গঙ্গায় বিসর্জন না দিয়ে নিয়ে যাওয়া হবে উদ্যোক্তাদের মণ্ডপেও। এবারের এই শোভাযাত্রায় প্রতিটি পূজা কমিটিকে মাত্র তিন মিনিট সময় দেওয়া হয়েছে তাদের সাংস্কৃতিক কর্মকাণ্ড প্রদর্শনের।

রেড রোডে আয়োজিত এই কার্নিভ্যালের এবার মূল মঞ্চ তৈরি করা হয়েছে বাঁকুড়া ও বিষ্ণুপুরের পোড়া মাটির মন্দিরের আদলে। এবারের থিম ‘রাঙা মাটির দেশ’। এবারেও এই কার্নিভ্যালে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ দেশ-বিদেশের অতিথিরা। থাকবেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকরও। এই কার্নিভ্যাল দর্শনের জন্য বিদেশি দূতাবাস কর্মকর্তাদের নিমন্ত্রণ জানানো হয়েছে। কলকাতার রেড রোডে তৈরি করা হয়েছে এই লক্ষ্যে বিশেষ মঞ্চ। অতিথিদের জন্য তৈরি হয়েছে আলাদা মঞ্চ। গতবার মঞ্চ নির্মিত হয়েছিল রাজবাড়ির আদলে। ব্রাজিলের কার্নিভ্যালের ঢঙে কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে এই দুর্গা কার্নিভ্যাল।

কার্নিভ্যালের জন্য কাল বন্ধ থাকবে রেড রোড।

প্রতিটি বিজয়ী পূজা কমিটি এই বিসর্জন শোভাযাত্রায় বা কার্নিভ্যালে ব্যবহার করছে সুসজ্জিত ট্রাক বা লরি। প্রতিটি দলে থাকবেন ৫০ কর্মী–শিল্পী। সাজিয়ে তোলা হবে প্রতিটি পূজা কমিটির ট্যাবলো। এরপর এই ট্যাবলো নিয়ে বিকেলে শুরু হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। প্রতিমা নিরঞ্জনের শোভাযাত্রা। নির্মিত মঞ্চের সামনে প্রতিটি পূজা কমিটি তাদের সদস্য ও শিল্পীদের নিয়ে প্রদর্শন ও পরিবেশন করবে নানা অনুষ্ঠান । গান, বাজনা, নৃত্য থেকে বিভিন্ন ক্রীড়াকৌশলও দেখানো হবে।

বর্ণাঢ্য এই শোভাযাত্রা প্রতিমা বিসর্জন দেওয়ার জন্য রেড রোড ধরে নেতাজির মূর্তি, ইডেন গার্ডেনস পার করে নিয়ে যাওয়া হবে গঙ্গার তীরের বাবুঘাটে। সেখানকার ঘাটে আনুষ্ঠানিকভাবে দেওয়া হয় প্রতিমা বিসর্জন।