দুই মাসের বেশি সময় পর পর্যটকদের জন্য দুয়ার খুলল কাশ্মীর

রয়টার্স ফাইল ছবি
রয়টার্স ফাইল ছবি

দুই মাসের বেশি সময় পর গতকাল বৃহস্পতিবার ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর পর্যটকদের জন্য পুনরায় উন্মুক্ত হয়েছে। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ৬৪ দিন পরে পর্যটকদের জন্য বিধিনিষেধটি উঠে গেল। গত সোমবারই প্রশাসনিক বৈঠক করে পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছিলেন রাজ্যপাল সত্যপাল সিংহ। ৯ অক্টোবর ইস্যু করা এক আদেশে বলা হয়েছে, যাঁরা জম্মু-কাশ্মীরে ভ্রমণ করতে চাইছেন, তাঁদের প্রয়োজনীয় সাহায্য ও আনুষঙ্গিক সহযোগিতা করা হবে।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদের সিদ্ধান্ত জানানোর আগে আগস্ট মাসের শুরুতে পর্যটকদের উপত্যকা খালি করে দিতে বলা হয়। সম্ভাব্য সন্ত্রাসী হামলার কথা ঘোষণা করা হয়েছিল সেই সময়। স্থগিত হয় এ বছরের অমরনাথ যাত্রা। ওই সময়ে কাশ্মীরে পর্যটনের জন্য সবচেয়ে ভালো সময় বলে মনে করা হয়। তখন ২০ থেকে ২৫ হাজার পর্যটক, পুণ্যার্থী, শ্রমিক ও শিক্ষার্থী রাজ্যটি ছেড়ে যান। এরপর সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কেন্দ্র। উপত্যকায় বাতিল হয় টেলিফোন, ইন্টারনেট পরিষেবা। গ্রেপ্তার হন চার শতাধিক রাজনৈতিক নেতা। এই পরিস্থিতির কারণেই জম্মু-কাশ্মীর গত দুই মাসের বেশি সময় পর্যটকশূন্য। হঠাৎ করেই পর্যটকের আনাগোনা নিষিদ্ধ হওয়ায় বিপাকে পড়েন উপত্যকার ব্যবসায়ীরা।

এর আগে বছরের প্রথম সাত মাসে উপত্যকায় পাঁচ লাখের বেশি পর্যটক এসেছিলেন। অমরনাথ যাত্রা স্থগিত হওয়ার আগেই এসেছিলেন ৩ লাখ ৪০ হাজার তীর্থযাত্রী।