গ্রেটা কেন নোবেল পেল না?

গ্রেটা থুনবার্গ
গ্রেটা থুনবার্গ

এবার শান্তিতে নোবেল পুরস্কার কে পাচ্ছেন? যাঁরা এই বিষয়ে একটু–আধটু খোঁজখবর রাখেন, তাঁদের সবার উত্তর—গ্রেটা থুনবার্গ। এই দৌড়ে জলবায়ু পরিবর্তনকর্মী স্কুলছাত্রী থুনবার্গ গতকাল শুক্রবারের আগ পর্যন্ত সবার চেয়ে এগিয়ে ছিল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে শান্তিতে নোবেল পুরস্কার পান শান্তির জন্য ব্যাপক সংস্কার করা ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ।

জলবায়ু পরিবর্তনের ভয়ংকর থাবা থেকে পৃথিবীকে রক্ষায় ১৬ বছর বয়সী গ্রেটা গড়ে তোলে  জলবায়ু পরিবর্তন আন্দোলন। এই আন্দোলনের নাম ‘ফ্রাইডেস ফর ফিউচার’। গত মাসে তার উদ্যোগে বিশ্বের দেড় শতাধিক দেশে বিক্ষোভ করে স্কুলশিক্ষার্থীরা। রাজপথে নেমে সরকারের ভিত নড়িয়ে দেয় এই শিক্ষার্থীরা। বিশ্বের বিভিন্ন পর্যায় থেকে গ্রেটাকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদানের জন্য সুপারিশও আসে। তাকে যদি নোবেল পুরস্কার দেওয়া হতো, তাহলে পাকিস্তানের শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইকে হটিয়ে সে হতো সবচেয়ে কম বয়সী নোবেলজয়ী। কিন্তু তা হয়নি। নরওয়েজিয়ান নোবেল কমিটি পুরস্কারের জন্য আবিকে বেছে নেয়।

এবার নোবেল পুরস্কারের জন্য ৩০১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়। কিন্তু গ্রেটা থুনবার্গ কেন নোবেল পেল না, তা নিয়ে এখন চলছে চুলচেরা বিশ্লেষণ। নোবেল কমিটি খুবই গোপনে চূড়ান্ত করে পুরস্কারজয়ীর নাম। মনোনীত ব্যক্তিদের তালিকা ৫০ বছরের মধ্যে প্রকাশ করার বিধান নেই। কিন্তু কিছু মনোনয়নকারী কয়েকজনের নাম জনসমক্ষে প্রকাশ করে ফেলেন আগেই। নরওয়ের তিনজন আইনপ্রণেতা গ্রেটাকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করেন। সেই ক্ষেত্রে তাকেই এগিয়ে রাখা হচ্ছিল।

নোবেল পুরস্কার নিয়ে কাজ করা বিশ্লেষকেরা বলেছেন, কিছু বিষয় গ্রেটার বিরুদ্ধে গেছে। নরওয়ের অসলোর পিস রিসার্চ ইনস্টিটিউটের প্রধান হেনরিক উরডাল বলেন, সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়েছে থুনবার্গ। কারণ, জলবায়ু পরিবর্তনের সঙ্গে সশস্ত্র সংঘাতের কোনো বিষয়ের যোগসূত্র
থাকার বৈজ্ঞানিক গবেষণা এখনো পাওয়া যায়নি। সে কারণেই হয়তো গ্রেটা থুনবার্গ বাদ পড়তে পারে। কারণ, কমিটির সদস্যরা বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছেন। শান্তির সঙ্গে সংঘাতের বিষয় জড়িত। জলবায়ুর সঙ্গে সংঘাতের বিষয়টি জড়িত থাকা নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে।

হেনরিক উরডাল এর আগে ঘোষণা দিয়েছিলেন, তাঁর ধারণা, গ্রেটা নোবেল পাবে না। এবার সম্ভাবনা খুবই কম। এবার কারা শান্তিতে নোবেল পেতে পারেন, তার একটি ইঙ্গিতও দিয়েছিলেন হেনরিক। তিনি বলেন, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ এবার নোবেল পেতে পারেন। তাঁর কথাই সত্যি হলো।