পাসপোর্ট কেন শুধু চার রঙেরই

বিশ্বের বিভিন্ন দেশে চার রঙের পাসপোর্ট দেখতে পাওয়া যায়। ছবি: রয়টার্স ফাইল ছবি
বিশ্বের বিভিন্ন দেশে চার রঙের পাসপোর্ট দেখতে পাওয়া যায়। ছবি: রয়টার্স ফাইল ছবি

বিশ্বজুড়ে ভ্রমণপিপাসু লোকজন নিশ্চয়ই বিভিন্ন দেশের পাসপোর্ট দেখেছেন বহুবার। লাল, কালো, নীল ও সবুজ—মূলত এই চার রঙের পাসপোর্টই দেখা যায় বিশ্বের বিভিন্ন দেশে। কিন্তু এই চার রং ছাড়া অন্য কোনো রঙের পাসপোর্ট দেখা যায় না কেন?

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, পাসপোর্টের রঙের বিষয়ে আনুষ্ঠানিক কোনো বিধিনিষেধ নেই। তবু দেশগুলো পাসপোর্টের রং হিসেবে এই চারটির বাইরে অন্য কোনো রং সাধারণত ব্যবহার করে না। এর কারণ হিসেবে বেশির ভাগ দেশের দাবি, এই চার রঙের পাসপোর্ট দেখতে সবচেয়ে বেশি ‘অফিশিয়াল’ লাগে। আরেকটি কারণ হলো, এই চার রঙের পাসপোর্টের ওপর ধুলা কম জমে, ব্যবহারের ফলে রং মুছে যায় কম।

পাসপোর্টের রং বাছাইয়ের ক্ষেত্রে দেশগুলোর সংস্কৃতিও একটি বড় নিয়ামক হিসেবে কাজ করে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ইসলামি দেশগুলো সাধারণত বিশেষ ধর্মীয় তাৎপর্যের কারণে সবুজ রঙের পাসপোর্ট বানিয়ে থাকে। আবার ইউরোপীয় দেশগুলো সাধারণত বারগেন্ডি (লালের একটি শেড) রঙের পাসপোর্ট ব্যবহার করে থাকে।

তবে রঙের ব্যাপারে বাধ্যবাধকতা না থাকলেও পাসপোর্টের অন্য কিছু বিষয়ে সব দেশকে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হয়। যেমন পাসপোর্ট এমন উপাদান দিয়ে বানাতে হবে, যেটিতে ভাঁজ পড়বে না। এ ছাড়া উচ্চ তাপমাত্রা, আর্দ্রতা ও আলোপ্রতিরোধীও হতে হবে সেই উপাদানকে।

মেন্টাল ফ্লসের প্রতিবেদন অনুযায়ী, আন্তর্জাতিক সিভিল এভিয়েশন সংস্থা (আইসিএও) পাসপোর্টের টাইপফেস ও ফন্ট নির্ধারণ করে থাকে। তবে পাসপোর্টের রঙের ব্যাপারে তাদের কোনো নির্দিষ্ট নিয়ম নেই। আইসিএওর প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যান্থনি ফিলিবিন বলেছেন, পাসপোর্টের রঙের ব্যাপারে কোনো ধরাবাঁধা নিয়ম নেই।