ইংল্যান্ডে লরিতে পাওয়া লাশগুলো 'চীনের নাগরিকদের'

লাশের সন্ধান পাওয়ার পরে লরিটি এসেক্সের গ্রেয়েস এলাকায় সরিয়ে নেয় পুলিশ। এসেক্সে, যুক্তরাজ্য, ২৩ অক্টোবর। ছবি: রয়টার্স
লাশের সন্ধান পাওয়ার পরে লরিটি এসেক্সের গ্রেয়েস এলাকায় সরিয়ে নেয় পুলিশ। এসেক্সে, যুক্তরাজ্য, ২৩ অক্টোবর। ছবি: রয়টার্স

ইংল্যান্ডের লরিতে পাওয়া লাশগুলো চীনের নাগরিকদের বলে জানিয়েছে একটি ব্রিটিশ সংবাদমাধ্যম। ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর এসেক্সের একটি লরি কনটেইনার (মালবাহী ট্রাক) থেকে গতকাল বুধবার ৩৯টি লাশ উদ্ধার করা হয়।

বার্তা সংস্থা রয়টার্স আজ বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম আইটিভি নিউজের বরাত দিয়ে জানিয়েছে, এ ঘটনায় গ্রেপ্তার লরিচালক পুলিশের জিজ্ঞাসাবাদে ওই লাশগুলো চীনের নাগরিক বলে জানিয়েছেন।

তবে ব্রিটিশ পুলিশ বলছে, ঘটনার শিকার ওই ব্যক্তিরা কোন দেশের, সেটা তারা এখনো শনাক্ত করতে পারেনি। এসেক্সে পুলিশ বলছে, তারা আইটিভির প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করতে পারছে না। এ ছাড়া এ ঘটনায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা চীনের দূতাবাস থেকেও কোনো মন্তব্য করা হয়নি।

ঘটনাস্থলে থাকা পুলিশ ও চিকিৎসকের দল জানিয়েছে, ৩৯টি মৃতদেহের মধ্যে ৩৮টি প্রাপ্তবয়স্ক ও একটি কিশোরের বলে শনাক্ত করা হয়েছে।

গ্রেপ্তার লরিচালককে এখনো গোয়েন্দা বাহিনীর সদস্যরা জিজ্ঞাসাবাদ করছেন। গ্রেপ্তার ২৫ বছর বয়স্ক ওই লরিচালক উত্তর আয়ারল্যান্ডের বাসিন্দা বলে জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ওই লরিচালকের নাম মো রবিনসন। উত্তর আয়ারল্যান্ডে রবিনসনের বাড়ির এলাকায় দুটি জায়গাতে তল্লাশি চালিয়েছে পুলিশ।

বছরের পর বছর ইউরোপের বিভিন্ন অঞ্চল থেকে অভিবাসনপ্রত্যাশীরা লরির পেছনে করে যুক্তরাজ্যে ঢোকার চেষ্টা চালাচ্ছে। অভিবাসনপ্রত্যাশীদের অবৈধভাবে যুক্তরাজ্যে ঢোকার ক্ষেত্রে সবচেয়ে বড় হতাহতের ঘটনা ঘটেছিল ২০০০ সালে। ওই বছরে টমেটোবাহী একটি লরির পেছন থেকে ৫৮টি মরদেহ উদ্ধার করা হয়েছিল। ভুক্তভোগীরা সবাই চীনের নাগরিক ছিলেন।

আরও পড়ুন: