গরু পাচার রোধে এবার মাঠে সিবিআই

ভারত-বাংলাদেশ সীমান্তে গরু পাচার রোধ করতে এবার তৎপর হয়েছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা-সিবিআই। এই লক্ষ্যে এখন তারা জোর তৎপরতা চালাচ্ছে ।

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বা বিএসএফ সীমান্তের নিরাপত্তার দায়িত্বে থাকলেও তাদের তরফ থেকে সিবিআইয়ের কেন্দ্রীয় দপ্তরে দেওয়া এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত-বাংলাদেশ সীমান্তে এই গরু পাচার রোধে আরও বেশি তৎপর হতে বলা হয়েছে। এ লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়। এখন সীমান্তে নিত্যনতুন উপায়ে গরু পাচারের ঘটনা ঘটছে। বিশেষ করে নতুন রুটে এবং নতুন কৌশলে এই গরু পাচারের চেষ্টা চলছে। এতে উদ্বিগ্ন বিএসএফ। তাই তারা বিষয়টি নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধ করেছে সিবিআইকে।

গরু পাচারকারীরা কখনো কলাগাছের সঙ্গে গরু বেঁধে তা নৌপথে চালান করে দিচ্ছে। আবার কখনো বিএসএফকে শিক্ষা দেওয়ার জন্য গরুর গলা বা কানে বিস্ফোরক বেঁধে চালান দিচ্ছে। এই বিস্ফোরক গলায় বাঁধা গরুকে ধরতে গেলে তা বিস্ফোরিত হতে পারে। এতে দুর্ঘটনায় পড়তে পারেন বিএসএফ জওয়ানেরা।

বিএসএফের প্রতিবেদনে এ কথাও বলা হয়েছে, এই পাচার চক্রে মদদ দিচ্ছে প্রশাসনের একশ্রেণির কর্মকর্তাসহ রাজনৈতিক দলের কিছু নেতাও। বিএসএফের প্রতিবেদনের পর তদন্তে নামে সিবিআইয়ের কর্মকর্তারা। ঘটনাস্থল পরিদর্শন করে সিবিআই তাদের প্রাথমিক প্রতিবেদন দিয়েছে দিল্লির সিবিআইর কেন্দ্রীয় দপ্তরে। ওই প্রতিবেদন খতিয়ে দেখা হচ্ছে এখন। সিবিআই এই প্রতিবেদনের ভিত্তিতে একটি মামলা করে তদন্ত শুরু করতে পারে, তেমনই ইঙ্গিত দিয়েছে আজ কলকাতার সংবাদমাধ্যম। সিবিআইয়ের তদন্তে বেরিয়ে আসতে পারে কারা এই পাচার চক্রের সঙ্গে জড়িত আর কোন কোন রাজনৈতিক নেতা এই পাচারে মদদ দিচ্ছেন।