কলকাতায় শুরু হচ্ছে বাংলাদেশ বইমেলা

কলকাতায় শুক্রবার থেকে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা। মেলা শেষ হবে ১০ নভেম্বর। এবারের মেলাও বসবে কলকাতার রবীন্দ্র সদনের কাছে ঐতিহ্যবাহী মোহরকুঞ্জ প্রাঙ্গণে। বাংলাদেশে প্রকাশিত বিভিন্ন বই নিয়ে এই বইমেলার আয়োজন হচ্ছে প্রতি বছর।

এবার বইমেলায় যোগ দিচ্ছে বাংলাদেশের ৮৩টি প্রকাশনা সংস্থা।

প্রধান অতিথি হিসেবে এবার বইমেলার উদ্বোধন করবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সম্মানীয় অতিথি থাকবেন কলকাতার মেয়র ও পশ্চিমবঙ্গের পৌরমন্ত্রী ফিরহাদ হাকিম, দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ ও বাংলাদেশের বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও লেখক, গবেষক শামসুজ্জামান খান। বিশেষ অতিথি থাকছেন কলকাতা পৌর করপোরেশনের মেয়র পারিষদ দেবাশিস কুমার, বাংলাদেশ পুস্তক সমিতির সভাপতি আরিফ হোসেন, কলকাতার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সম্পাদক সুধাংশু দে । আরও থাকবেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ ও নির্বাহী পরিচালক মনিরুল হক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ হাইকমিশনার তৌফিক হাসান।

বাংলাদেশ রপ্তানী উন্নয়ন ব্যুরো, কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ হাইকমিশন এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সম্মিলিত উদ্যোগে আয়োজন করা হয়েছে বাংলাদেশ বইমেলার। ১০দিন ব্যাপী আয়োজিত এই বইমেলার মঞ্চে থাকছে বিষয়ভিত্তিক সেমিনার, কবিতা পাঠ এবং বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের অংশ গ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। সেমিনারে যোগ দেবেন ঢাকা ও কলকাতার বিশিষ্টজনেরা। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে আসছেন বাংলাদেশের কণ্ঠশিল্পী কোনাল। অনুষ্ঠানে শান্তিনিকেতনের আদিবাসী নাচের দল ‘মোহালি’ নৃত্য পরিবেশন করবে।

গত বছরের বাংলাদেশ বইমেলা। ছবি: ভাস্কর মুখার্জি
গত বছরের বাংলাদেশ বইমেলা। ছবি: ভাস্কর মুখার্জি

শুক্রবার বইমেলার উদ্বোধন হবে বিকেল চারটায়। প্রতিদিন মেলা চলবে বেলা দুইটা থেকে রাত আটটা পর্যন্ত। তবে শনি ও রোববার মেলা চলবে বেলা দুইটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত। মেলায় আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানের সহযোগিতায় রয়েছে কলকাতার ভাষা ও চেতনা সমিতি।

২০১৬ সালে কলকাতায় বাংলাদেশ বই মেলা শুরু হয়েছিল ১ সেপ্টেম্বর থেকে। মেলার আসর বসেছিল কলকাতার রবীন্দ্র সদন চত্বরে। ২০১৭ সাল থেকে এই মেলার আসর বসছে মোহরকুঞ্জ প্রাঙ্গণে। গত বছরও মেলা শুরু হয়েছিল নভেম্বরে।