পুরস্কার প্রত্যাখ্যান করল গ্রেটা থুনবার্গ

জলবায়ু পরিবর্তনবিষয়ক কিশোরী কর্মী গ্রেটা থুনবার্গ। ছবি: এএফপি
জলবায়ু পরিবর্তনবিষয়ক কিশোরী কর্মী গ্রেটা থুনবার্গ। ছবি: এএফপি

জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্দোলনে সাড়া জাগানো সুইডেনের কিশোরী কর্মী গ্রেটা থুনবার্গ (১৬) পরিবেশবিষয়ক একটি পুরস্কার নিতে অস্বীকৃতি জানিয়েছে। সে বলেছে, জলবায়ু আন্দোলনের পুরস্কার নয়, ক্ষমতাবান মানুষকে ‘বিজ্ঞানের’ কথা ‘শুনতে’ শুরু করানো প্রয়োজন।

‘ফ্রাইডেস ফর ফিউচার’ আন্দোলনে এই কিশোরী লাখ লাখ মানুষকে সমবেত করে বিশ্বব্যাপী নজর কেড়েছিল। গত বছরের আগস্টে সুইডেনে নিজের মতো করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে সে। সুইডেন পার্লামেন্ট ভবনের বাইরে তার ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’ আন্দোলনে অনেক স্কুলশিক্ষার্থী অনুপ্রাণিত হয়। আন্দোলন ছড়িয়ে পড়ে অনেক দেশে। নজর কাড়ে বিশ্বের। সে সময় জলবায়ু পরিবর্তনের পরিণতি উপেক্ষা না করতে সরকারপ্রধানদের প্রতি আহ্বান জানায় সে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেটা থুনবার্গকে আন্ত-সংসদীয় সহযোগিতাবিষয়ক আঞ্চলিক সংস্থা নরডিক কাউন্সিল এ বছরের পরিবেশবিষয়ক পুরস্কারের জন্য মনোনীত করে। তার কার্যক্রমের জন্য তাকে সুইডেন এবং নরওয়ে দুই দেশ থেকেই মনোনয়ন দেওয়া হয়। তবে স্টকহোমে আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানের দিন এক প্রতিনিধির মাধ্যমে পুরস্কার না নেওয়ার কথা জানায় গ্রেটা থুনবার্গ।

বার্তা সংস্থা টিটির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, অনুষ্ঠানে পুরস্কারটি ঘোষণার পর থুনবার্গের এক প্রতিনিধি দর্শকদের উদ্দেশে বলেন, সে পুরস্কার বা পুরস্কারের সাড়ে তিন লাখ ড্যানিশ ক্রোনার (প্রায় ৪৩ লাখ ৯১ হাজার টাকা) গ্রহণ করছে না।

পুরস্কার না নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র থেকে একটি ইনস্টাগ্রাম পোস্টে গ্রেটা বলে, ‘জলবায়ু আন্দোলনের আর কোনো পুরস্কার প্রয়োজন নেই। আমাদের যা প্রয়োজন, রাজনৈতিক নেতারা এবং ক্ষমতায় থাকা মানুষেরা বিজ্ঞানের সমসাময়িক, সবচেয়ে সহজলভ্য বিষয়গুলো শোনা শুরু করেন।’

‘বিরাট সম্মান’ দেওয়ায় নরডিক কাউন্সিলকে ধন্যবাদ জানালেও নরডিক দেশগুলোর সমালোচনা করে গ্রেটা থুনবার্গ। তার ভাষায়, নরডিক দেশগুলো (ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং সুইডেন) জলবায়ু ইস্যুতে তাদের সঠিক অবস্থানে নেই। সে বলে, এ বিষয়ে সুন্দর সুন্দর কথার অভাব নেই। কিন্তু যখনই আমাদের সঠিক নিঃসরণ (কার্বন নিঃসরণ) এবং প্রতিবেশ সুরক্ষার বিষয়টি আসে, তখন তা অন্য গল্প হয়ে যায়।