চীনে বন্ধ করে দেওয়া হলো কাচের সেতু

চীনে রোমাঞ্চকর বেশ কিছু কাচ নির্মিত সেতু ও পর্যটনস্থান বন্ধ করে দেওয়া হয়েছে। ছবি: রয়টার্স
চীনে রোমাঞ্চকর বেশ কিছু কাচ নির্মিত সেতু ও পর্যটনস্থান বন্ধ করে দেওয়া হয়েছে। ছবি: রয়টার্স

চীনে কাচ নির্মিত রোমাঞ্চকর বেশ কিছু সেতু ও পর্যটনস্থান বন্ধ করে দেওয়া হয়েছে। আকর্ষণীয় এসব স্থানে পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার জন্য তা বন্ধ করে দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হাঁটার পথ, উঁচু থেকে দৃশ্য দেখার স্থানসহ কাচের নির্মিত ৩২টি পর্যটনস্থান রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া হেবেই প্রদেশে দৃষ্টিনন্দন এমন ২৪টি পর্যটনস্থান গত বছরের মার্চ মাস থেকেই বন্ধ রয়েছে।

চীনজুড়ে সেতুসহ কাচের তৈরি বাহারি নির্মাণশৈলীর স্থাপনা আছে। সম্প্রতি এসব স্থানে দুর্ঘটনায় অন্তত দুজনের প্রাণহানি হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির বিভিন্ন স্থানে ২ হাজার ৩০০টি কাচের সেতু রয়েছে। ২০১৬ সালে হুনান প্রদেশে দুটি পাহাড়কে সংযুক্ত করা একটি কাচের নির্মিত সেতু যখন উদ্বোধন করা হয়, তখন সেটি বিশ্বের সবচেয়ে উঁচু ও দীর্ঘ কাচের নির্মিত সেতু ছিল।

চলতি বছরের শুরুর দিকে গুয়াংজি প্রদেশে একটি গ্লাস স্লাইড থেকে পড়ে এক পর্যটক নিহত হন। ওই ঘটনায় আহত হয়েছিলেন ছয়জন। বৃষ্টির কারণে পা পিছলে ওই দুর্ঘটনা ঘটে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, পর্যটকদের নিরাপত্তা–সংশ্লিষ্ট কারণেই আপাতত কাচের তৈরি এসব স্থাপনা পর্যটকদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।