বাগদাদির বিরুদ্ধে অভিযানের ফুটেজ প্রকাশ পেন্টাগনের

সিরিয়ার ইদলিব প্রদেশের এই সুড়ঙ্গেই অভিযান চালায় মার্কিন বাহিনী। ছবি: বিবিসির সৌজন্যে
সিরিয়ার ইদলিব প্রদেশের এই সুড়ঙ্গেই অভিযান চালায় মার্কিন বাহিনী। ছবি: বিবিসির সৌজন্যে

আইএস প্রধান আবু বকর আল-বাগদাদির বিরুদ্ধে মার্কিন বাহিনীর অভিযানের ভিডিও আর ছবি প্রকাশ করা হয়েছে। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন প্রকাশিত সাদা-কালো ফুটেজে মার্কিন সেনাদের উত্তর-পশ্চিম সিরিয়ার উঁচু প্রাচীরে ঘেরা সুড়ঙ্গে ঢুকতে দেখা গেছে। এই সুড়ঙ্গেই বাগদাদিকে আটকে রাখা হয়েছিল।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, পেন্টাগন সিরিয়ার ইদলিব প্রদেশে বাগদাদির ওপর বিমান হামলা চালানোর ভিডিওটিও প্রকাশ করেছে। মার্কিন সেনাবাহিনীকে বহনকারী হেলিকপ্টারগুলো লক্ষ্য করে গুলি ছোড়া অজ্ঞাত যোদ্ধাদের ওপর এই হামলা চালানো হয়।

হামলা চালানোর আগে ও পরে বিচ্ছিন্ন ওই এলাকাটির নানা ছবিও প্রকাশ করা হয়।

মার্কিন সেনাবাহিনীর কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেন, অভিযানের পর মার্কিন সেনারা হামলা চালিয়ে এলাকাটি ধ্বংস করে দেয়। এটি দেখতে বড় বড় গর্তে ভরা পার্কিং লটের মতো লাগছিল।

ম্যাকেঞ্জি পেন্টাগনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রোববারের এই অভিযান সম্পর্কে বেশ কয়েকটি নতুন তথ্য দিয়েছেন। তিনি জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন তিনটি শিশু মারা গেছে। প্রকৃতপক্ষে সংখ্যাটি তিন নয়, দুই।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ইদলিব প্রদেশের একটি সুড়ঙ্গে মার্কিন সেনা অভিযানে বাগদাদি নিহত হয়েছেন। অভিযানের সময় বাগদাদি আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছেন। ওই সময় সেখানে চিৎকার ও কান্নার শব্দ শোনা যায়। বাগদাদির সঙ্গে তাঁর ছেলেমেয়েরাও ছিলেন। আত্মঘাতী বিস্ফোরণে তারাও নিহত হন। বিস্ফোরণের পর বাগদাদির দেহ ছিন্নভিন্ন হয়ে যায়।

ম্যাকেঞ্জি বলেন, শিশুদের বয়স ১২ বছরের কম বলে ধারণা করা হচ্ছে।

ট্রাম্প দাবি করেছেন, সুড়ঙ্গের ভেতর থেকে বাগদাদির ‘কান্নাকাটি ও লাফালাফির’ আওয়াজ পাওয়া গেছে। এই দাবি সম্পর্কে জানতে চাওয়া হলে ম্যাকেঞ্জি বলেন, ‘বাগদাদির শেষ মুহূর্তগুলোর ব্যাপারে আমি এটুকু বলতে পারি, তিনি ছোট দুটি বাচ্চা নিয়ে হামাগুড়ি দিয়ে পালানোর চেষ্টা করছিলেন। সহচরদের উপস্থিতিতেই নিজেকে উড়িয়ে দিয়েছিলেন তিনি।’ তিনি বলেন, খুব সম্ভবত বাগদাদি শেষ মুহূর্তে সুড়ঙ্গ থেকে গুলি চালিয়েছিলেন। বাগদাদি এবং দুই শিশু ছাড়াও ওই অভিযানে চারজন নারী ও অন্য এক ব্যক্তি মারা যান।

ম্যাকেঞ্জি বলেন, নারীরা আক্রমণাত্মক আচরণ করছিলেন। তাঁদের সবার পরনে আত্মঘাতী পোশাক ছিল।

সমুদ্রে সমাহিত

ম্যাকেঞ্জি বলেছেন, মার্কিন হেলিকপ্টারে গুলি চালানোর ঘটনায় আশপাশের অসংখ্য যোদ্ধাও মারা যান। পেন্টাগন প্রকাশিত ভিডিওতে অন্তত ১২ জনের একটি দলকে বিমান হামলা চালাতে দেখা গেছে।

অভিযান চলাকালে আটক আরও দুজনের বিষয়ে কিছু জানাতে অস্বীকৃতি জানান ম্যাকেঞ্জি। তিনি বলেন, সুড়ঙ্গ থেকে ‘যথেষ্ট পরিমাণে’ ইলেকট্রনিকস এবং নথিপত্র উদ্ধার করা হয়েছে। তিনি জানান, ২০০৪ সালে ইরাকের কারাগারে বন্দী থাকাকালীন ডিএনএ নমুনার সঙ্গে মিলিয়ে বাগদাদির পরিচয় নিশ্চিত করা হয়েছে। সশস্ত্র সংঘাতের আইন অনুসারে বাগদাদিকে মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যে সমুদ্রে সমাহিত করা হয়েছে।

যে কুকুরটি বাগদাদিকে সুড়ঙ্গে অনুসরণ করেছিল, তার সম্পর্কেও বিস্তারিত তথ্য দেন ম্যাকেঞ্জি। তিনি বলেন, ৫০টি যুদ্ধে অংশ নেওয়া চার বছর বয়সী কুকুরটি সুড়ঙ্গে আহত হলেও ঠিকই তার দায়িত্ব পালন করেছে।

বাগদাদির মৃত্যুর পরও আইএস ‘বিপজ্জনকই’ রয়ে গেছে বলে জানান ম্যাকেঞ্জি। তিনি বলেন, ‘বাগদাদি না থাকলে আইএস থেমে যাবে, এমন বিভ্রান্তিকর কোনো তথ্য আমরা বিশ্বাস করছি না। আইএস থেকেই যাবে।’

গত শনিবার সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে অভিযান চালিয়ে বাগদাদিকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। বাগদাদির আসল নাম ছিল ইব্রাহিম আওওয়াদ ইব্রাহিম আল-বদরি। সংগঠিত ও নির্মম যুদ্ধক্ষেত্রের কৌশল ভালো জানা ছিল তাঁর। উত্তর বাগদাদের অদূরে সামারা এলাকায় ১৯৭১ সালে জন্মগ্রহণ করেন বাগদাদি। ২০১৪ সালে জঙ্গিগোষ্ঠী আইএস যখন ইরাকের মসুল শহর দখলে নিয়েছিল, তখন নিজেকে আইএসের মুখপাত্র হিসেবে ঘোষণা করেন তিনি।