দাবানল থামাতে না পারলে সাহায্য বন্ধ

জ্বলছে ক্যালিফোর্নিয়া। ছবি: এএফপি
জ্বলছে ক্যালিফোর্নিয়া। ছবি: এএফপি

ক্যালিফোর্নিয়া বনাঞ্চলের দাবানল বন্ধ করতে না পারলে ফেডারেল তহবিল হ্রাস করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাজ্যটির গভর্নরের উদ্দেশে দেওয়া এক টুইট বার্তায় এ কথা জানান তিনি। খবর বিবিসি অনলাইনের।

সম্প্রতি কয়েক সপ্তাহে প্রায় এক লাখ একর বনভূমি আগুনে ধ্বংস হয়েছে। হাজারো মানুষ বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে।

এ ঘটনায় ট্রাম্প ডেমোক্রেটিক গভর্নর গ্যাভিন নিউসমকে দোষারোপ করে বলেছেন, বনভূমি প্রতিরক্ষায় তিনি একেবারেই ব্যর্থ হয়েছেন।

চলতি বছর বেশ কয়েকটি বড় দাবানলে এমন অনেক অঞ্চল পুড়ে গেছে, যেখানে বনভূমি নেই।

ট্রাম্প গতকাল রোববার এক টুইট বার্তায় বলেন, ‘প্রতিবছর আগুনের গনগনে তাপে ক্যালিফোর্নিয়া জ্বলে ওঠে। এটা একরকম নিয়ম হয়ে দাঁড়িয়েছে। আগুন জ্বলবে, তারপর তিনি (নিউসম) আর্থিক সাহায্যের জন্য ফেডারেল সরকারের কাছে আসবেন। এ পরিস্থিতি আর চলতে পারে না। নিজের কাজ গুছিয়ে নিন, গভর্নর।’

ট্রাম্পের পরিবেশগত নীতির তীব্র সমালোচক নিউসম এ টুইট বার্তার প্রতিক্রিয়ায় ট্রাম্পকে উদ্দেশ করে বলেছেন, ‘আপনি জলবায়ু পরিবর্তনে বিশ্বাসী না। এই কথোপকথন থেকে আপনাকে মুক্তি দেওয়া হলো।’

প্রসিডিংস অফ ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বিশ্বব্যাপী উষ্ণায়নের কারণে বর্ধিত তাপমাত্রা শীতকালে ক্যালিফোর্নিয়ায় বিশাল দাবানলের সৃষ্টি করেছে।

শুষ্ক আবহাওয়ায় গাছপালা দ্রুত আর্দ্রতা হারিয়ে শুকিয়ে যায়। শুকনো এসব গাছে খুব তাড়াতাড়ি আগুন ছড়িয়ে পড়ে।

গত বছর ক্যালিফোর্নিয়ার ইতিহাসের সবচেয়ে মারাত্মক অগ্নিকাণ্ডে ৮৬ জন নিহত হলে একইভাবে ফেডারেল সহায়তা তুলে নেওয়ার হুমকি দেন প্রেসিডেন্ট।

দমকল বাহিনী দক্ষিণ ক্যালিফোর্নিয়ার সবচেয়ে বড় জ্বলন্ত বনভূমি মারিয়া ফায়ারের প্রায় অর্ধেক অংশের আগুন নিয়ন্ত্রণে এনেছে।

বৃহস্পতিবার শুরু হওয়া এ দাবানলে অন্তত ৯ হাজার ৪০০ একর এলাকা পুড়ে গেছে। গতকাল রোববার ভেন্টুরা কাউন্টি ফায়ার ডিপার্টমেন্ট এ কথা জানিয়েছে।

আক্রান্ত এলাকার অধিবাসীদের সরিয়ে নেওয়ার সমস্ত আদেশ শনিবার প্রত্যাহার করা হয়েছে।