কলকাতায় জমে উঠছে বাংলাদেশের বইমেলা

‘৯ম বাংলাদেশ বইমেলা-২০১৯’ প্রাঙ্গণ। ছবি: ভাস্কর মুখার্জি
‘৯ম বাংলাদেশ বইমেলা-২০১৯’ প্রাঙ্গণ। ছবি: ভাস্কর মুখার্জি

কলকাতায় জমে উঠেছে ‘৯ম বাংলাদেশ বইমেলা-২০১৯’। ১ নভেম্বর কলকাতার রবীন্দ্র সদনের উল্টোদিক মোহরকুঞ্জ প্রাঙ্গণে এই বইমেলার উদ্বোধন করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এটিই বাংলাদেশের প্রকাশিত বই নিয়ে কলকাতার একক বইমেলা।

বইমেলায় প্রতিদিনই বহু পাঠকের সমাবেশ হচ্ছে। বইপ্রেমীরা আসছেন, ভিড় করছেন। বাংলাদেশের বই দেখছেন, কিনছেন।

বিভিন্ন স্টলের বিক্রেতারা বলছেন, আবহাওয়া ভালো থাকায় এবার বইমেলায় অনেক পাঠক আসছেন। বই যেমন দেখার সুযোগ পাচ্ছেন, তেমনি বই কেনারও আগ্রহ বেড়েছে বইপ্রেমীদের। বিক্রিও বেড়েছে।

এক পাঠক বলেন, প্রতিবারই বাংলাদেশের বইমেলায় আসেন তিনি। বাংলাদেশের বই তাঁর ভালো লাগে। তিনি বলেন, ‘একসময় বাংলাদেশের বইয়ের চড়া দাম ছিল, এখন দাম মোটামুটি সাধ্যের মধ্যে। বাংলাদেশের বইয়ের মুদ্রণ থেকে বাঁধাই সবকিছুই উন্নত মানের।

বইমেলায় বই দেখছেন পাঠক। ছবি: ভাস্কর মুখার্জি
বইমেলায় বই দেখছেন পাঠক। ছবি: ভাস্কর মুখার্জি

আরেক পাঠক বলেন, ‘বাংলা সাহিত্য বাংলাদেশে এখন দ্রুত এগোচ্ছে। বাংলাদেশে এখন জন্ম নিচ্ছেন নতুন নতুন কবি সাহিত্যিক। তাঁরাই এখন বাংলাদেশের সাহিত্যকে সমৃদ্ধ করছেন। তাই বাংলাদেশের বইয়ের বাজার এখন কলকাতায় বিস্তৃত হচ্ছে। তবে বাংলাদেশের বইয়ের একটি নির্দিষ্ট বিক্রয়কেন্দ্র থাকলে কলকাতার বইপ্রেমীরা বাংলাদেশের বই কেনা ও দেখার আরও বেশি সুযোগ পেত। বাংলাদেশের মুদ্রণ আধুনিক, দামও নাগালরে মধ্য। তাই আমরা খুশি বাংলাদেশের বই দেখে এবং বাংলাদেশের বই পেয়ে।’

১০ দিনব্যাপী এই বইমেলার গতকাল বুধবার ছিল ষষ্ঠ দিন। মেলা প্রতিদিন বেলা ২টা থকে রাত ৮টা পর্যন্ত চলে।

এবারও বইমেলায় প্রতিদিন থাকছে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। গতকাল বুধবার আলোচনা সভার বিষয়বস্তু ছিল ‘সমাজ বদলে সংবাদপত্রের ভূমিকা’। আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন দৈনিক ‘সংবাদ’-এর ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মনিরুজ্জামান। আলোচনায় অংশ নেন বাংলাদেশের রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়, সাংবাদিক দিলীপ চক্রবর্তী এবং কলকাতা প্রেস ক্লাবের সভাপতি। সভাপতিত্ব করেন কলকাতায় বাংলাদেশে ডেপুটি হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল।

গতকাল বুধবার বইমেলায় আলোচনা সভার বিষয়বস্তু ছিল ‘সমাজ বদলে সংবাদপত্রের ভূমিকা’। ছবি: ভাস্কর মুখার্জি
গতকাল বুধবার বইমেলায় আলোচনা সভার বিষয়বস্তু ছিল ‘সমাজ বদলে সংবাদপত্রের ভূমিকা’। ছবি: ভাস্কর মুখার্জি

আজ বৃহস্পতিবার বিকেলে আয়োজিত সেমিনারের বিষয়বস্তু হলো ‘বাংলাদেশে ও বাঙালির গৌরবোজ্জ্বল ইতিহাস’। আলোচনায় প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। আলোচনায় অংশ নেবেন শক্তিসাধন মুখোপাধ্যায়, অধ্যাপক ইমানুল হক। সভাপতিত্ব করবেন কলকাতা উপহাইকমিশনের কাউন্সিলর (শিক্ষা ক্রীড়া) শেখ শফিউল ইমাম।

বাংলাদেশে রপ্তানি উন্নয়ন ব্যুরো, কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশন এবং বাংলাদেশের জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সম্মিলিত উদ্যোগে আয়োজন করা হয়েছে এই বাংলাদেশে বইমেলার।

এবাররে বইমেলায় যোগ দিয়েছে বাংলাদেশের সরকারি ও বেসরকারি ৮০টি প্রকাশনা সংস্থা। এর মধ্যে অক্ষর প্রকাশনী, দি রয়্যাল পাবলিশার্স, দিব্য প্রকাশ, অঙ্কুর প্রকাশনী, মাওলা ব্রাদার্স, অনুপম প্রকাশনী, জাতীয় সাহিত্য প্রকাশ, কথা প্রকাশ, নালন্দা, কাকলী প্রকাশনী, ভাষাচিত্র, সৃজনী, নবযুগ প্রকাশনী, অন্বেষা প্রকাশনা, প্রতীক প্রকাশনা, শোভা প্রকাশ, বর্ণায়ন, প্রথমা প্রকাশন, আহমেদ পাবলিশিং হাউস উল্লেখযোগ্য।

এই নিয়ে টানা নবমবারের মতো আয়োজিত হচ্ছে এই বইমেলা।