পশ্চিমবঙ্গে ঢুকে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল

ঘূর্ণিঝড় বুলবুলের আশঙ্কায় দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপ এলাকা থেকে জনগণকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। ছবি: এএফপি
ঘূর্ণিঝড় বুলবুলের আশঙ্কায় দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপ এলাকা থেকে জনগণকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। ছবি: এএফপি

পশ্চিমবঙ্গে  প্রবেশ করেছে ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার রাত সাড়ে আটটার দিকে দক্ষিণ ২৪ পরগনার ফ্রেজারগঞ্জ ও সাগরদ্বীপ হয়ে কলকাতার স্থলভাগে ঢুকেছে বুলবুল। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারে এই কথা জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের স্থলভাগে প্রবেশের সময় ঘূর্ণিঝড়টির গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটারের কাছাকাছি। আগামী কয়েক ঘণ্টার মধ্যে স্থলভাগে আছড়ে পড়ার পুরো প্রক্রিয়াটি শেষ হবে বলে জানিয়েছে আলীপুর আবহাওয়া দপ্তর।

ফ্রেজারগঞ্জ ও বকখালি অঞ্চলে ক্ষয়ক্ষতির সম্ভাবনা সবচেয়ে বেশি বলে জানানো হয়েছে। কলকাতা, হুগলি, নদীয়া, পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি আরও বাড়বে বলেও জানানো হয়েছে। ইতিমধ্যে উপকূল এলাকা থেকে প্রায় এক লাখ ২০ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে প্রশাসন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কন্ট্রোল রুম থেকে পরিস্থিতির ওপর নজর রাখছেন। এক টুইট বার্তায় তিনি জানিয়েছেন, সব ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে প্রশাসন। জনগণকে আতঙ্কিত না হয়ে শান্ত থাকার পরামর্শও দিয়েছেন তিনি।