পাকিস্তানের জাদুঘরে অভিনন্দন বর্তমানের মানবমূর্তি

পাকিস্তানের বিমানবাহিনীর জাদুঘরে ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের ‘ম‌্যানিকুইন’। ছবি: টুইটার
পাকিস্তানের বিমানবাহিনীর জাদুঘরে ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের ‘ম‌্যানিকুইন’। ছবি: টুইটার

পাকিস্তানের এক জাদুঘরে বসেছে ভারতের উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের একটি পুতুলের মানবমূর্তি। এটা নিয়ে ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয়েছে তীব্র সমালোচনা। নেটিজেনরা বলছেন, ভারতবিরোধী প্রচার করতে গিয়ে হীন মানসিকতার পরিচয় দিল পাকিস্তান।

এ বছরের ফেব্রুয়ারিতে বালাকোটে বিমান হামলার পর পাকিস্তানের সেনাবাহিনীর হাতে বন্দী হন ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার। দিন দুই পর তিনি ছাড়া পান। বিষয়টি জাদুঘরে ফুটিয়ে তোলা হয়েছে।

পাকিস্তানের সাংবাদিক এবং রাজনৈতিক বিশ্লেষক আনোয়ার লোধি টুইটারে ভারতের অভিনন্দন বর্তমানের পুতুলের মানবমূর্তির ছবি পোস্ট করেন। তিনি লিখেছেন, ‘করাচিতে পাকিস্তানের বিমানবাহিনীর জাদুঘরে অভিনন্দনের ম‌্যানিকুইন প্রদর্শনের জন‌্য রাখা হয়েছে। তাঁর হাতে চায়ের কাপ ধরাতে পারলে বিষয়টি আরও আকর্ষণীয় হতো।’

গত ফেব্রুয়ারিতে বালাকোটে হামলার পর পাকিস্তানের বিমান তাড়া করতে গিয়ে পাকিস্তানের ভূখণ্ডে ঢুকে পড়েন ভারতের স্কোয়াড্রন লিডার অভিনন্দন। পাকিস্তানের হেফাজতে থাকার সময় দেশটির সেনারা অভিনন্দনের একটি ভিডিও পোস্ট করেছিলেন। তাতে জেরার সময় অভিনন্দনকে চায়ে চুমুক দিতে দেখা গিয়েছিল। সেই চা নিয়ে তাঁকে প্রশংসাও করতে শোনা গিয়েছিল। করাচিতে দেশটির বিমানবাহিনীর জাদুঘরে এ ব্যাপারটিও বাদ যায়নি। আনোয়ার লোধির টুইটারে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, অভিনন্দনের পাশে দাঁড়িয়ে আছেন পাকিস্তানের একজন সেনাসদস্য। পেছনে কাচের পাটাতনে অভিনন্দন বর্তমানের ব‌্যবহৃত চায়ের পেয়ালাটিও দেখা যাচ্ছে।

এর আগে ক্রিকেট বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম‌্যাচের আগে পাকিস্তানের একটি টেলিভিশন চ‌্যানেলে অভিনন্দন বর্তমানকে নিয়ে বিজ্ঞাপন দেখানো হয়েছিল। তা নিয়েও সমালোচনা ও ক্ষোভে ফেটে পড়েন ভারতের নেটিজেনরা। এবার নতুন মাত্রা যোগ করল পাকিস্তানের জাদুঘরে অভিনন্দনের মূর্তি। যোদ্ধার প্রতি এই অপমান মানতে পারছেন না ভারতীয়রা।

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় গত ১৪ ফেব্রুয়ারি সন্ত্রাসী হামলার জেরে পাকিস্তানের ভেতরে ঢুকে বিমান হামলা চালায় ভারত। এর পরদিনই দুই বাহিনীর পাল্টাপাল্টি হামলায় বিমান বিধ্বস্তের ঘটনায় ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমান পাকিস্তানে আটক হন। এরপর ভারতের দাবির মুখে উত্তেজনা প্রশমনের আভাস হিসেবে অভিনন্দনকে ভারতে ফেরত পাঠায় পাকিস্তান। তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে