এনআরসির আতঙ্কে সীমান্তের দিকে আসার সময় গ্রেপ্তার ৩৬

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার বনগাঁ মহকুমার সীমান্ত এলাকা থেকে গত বুধবার রাতে ৩৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁরা মুম্বাই, হরিয়ানা ও হায়দরাবাদ এলাকায় থাকতেন। ভারতের গণমাধ্যমের খবরে জানানো হয়, জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) আতঙ্কে ভারতের সীমান্ত পার হতে চেয়েছিলেন তাঁরা।

ভারতের বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়, সীমান্ত এলাকা গোপালনগর থানার বামুনডাঙ্গা এলাকা থেকে পুলিশ ও বিএসএফ ৩১ জনকে গ্রেপ্তার করে। এর মধ্যে ৭ জন নারী ও ৪ জন শিশু। এ সময় এক ভারতীয় দালালকে গ্রেপ্তার করা হয়। ওই দালালের মাধ্যমে তাঁরা ভারত ছেড়ে সীমান্ত পার হতে চেয়েছিলেন বলে খবরে জানানো হয়।

ওই ৩১ জন তিনটি স্কুটারে করে সীমান্তের দিক যাওয়ার সময় পুলিশ ও বিএসএফের সন্দেহ হয়। স্কুটার থামিয়ে জিজ্ঞাসাবাদ করলে তাঁরা বলেন, কাজের জন্য তাঁরা মুম্বাই, হরিয়ানা ও হায়দরাবাদে থাকতেন। সেখানে তাঁরা নির্মাণশিল্পে কাজ করেন। তবে সম্প্রতি ওই সব রাজ্যে এনআরসি-আতঙ্ক ছড়িয়ে পড়লে এলাকার প্রোমোটাররা তাঁদের কাজ দেওয়া বন্ধ করে দেন। তাই তাঁরা ওই রাজ্য সীমান্তের দিকে চলে যাওয়ার উদ্যোগ নেন।

ওই দিনই বনগাঁও ও গাইঘাটা থানা এলাকা থেকে আরও ৫ জনকে গ্রেপ্তার করে পুলিশ। তাঁরাও একই ধরনের কথা বলেন। নির্মাণশিল্পের শ্রমিক তাঁরা। কর্মক্ষেত্রের পাশেই ঝুপড়ি বানিয়ে থাকতেন। তবে এখন প্রোমোটাররা তাঁদের কোনো কাজ দেন না।

বৃহস্পতিবার আটক করা লোকজনকে বনগাঁ মহকুমা আদালতে হাজির করা হয়। আদালত তাঁদের ১৪ দিনের জেল হেফাজত দিয়ে কারাগারে পাঠিয়ে দেন।