ভারতে অ্যামনেস্টির অফিসে সিবিআইয়ের অভিযান

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভারতের বেঙ্গালুরুর কার্যালয়ে অভিযান চালানো হয়েছে। ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই আজ শুক্রবার এই অভিযান চালায়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া বলছে, হয়রানির অংশ হিসেবে এমন অভিযান চালানো হয়েছে।

ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে আইন ভঙ্গ করে বিদেশি তহবিল গ্রহণের অভিযোগ তুলে সিবিআই এই অভিযান চালায়। এক বছর আগেও ভারত সরকারের একটি সংস্থা অ্যামনেস্টির বিরুদ্ধে তদন্ত করেছিল। চলতি বছরের অক্টোবরে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এক বিজ্ঞপ্তিতে অভিযোগ করে বলেছে যে, অ্যামনেস্টি ইন্ডিয়া মোট ৫১ কোটি ৭২ লাখ রুপি গ্রহণ করেছে অ্যামনেস্টি ইউকে-এর তরফ থেকে। আর এই অর্থ গ্রহণ বিধি মেনে নেওয়া হয়নি।

অবশ্য শুক্রবারের অভিযানের বিষয়ে সিবিআই আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া এক বিবৃতিতে বলেছে, প্রায় এক বছর ধরে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়াকে এক ধরনের হয়রানি করা হচ্ছে। যখনই অ্যামনেস্টি ইন্ডিয়া কোনো মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সরব হয়েছে, তখনই এ ধরনের হয়রানি শুরু হয়ে থাকে। অ্যামনেস্টি ইন্ডিয়া সব সময়ই ভারতীয় ও আন্তর্জাতিক আইন পুরোপুরি মেনে চলে।