খাগড়াগড় বিস্ফোরণ মামলায় ৫ ব্যক্তির কারাদণ্ড

খাগড়াগড় বিস্ফোরণ ঘটে যাওয়া বাড়িটি। ছবি: ভাস্কর মুখার্জি
খাগড়াগড় বিস্ফোরণ ঘটে যাওয়া বাড়িটি। ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণ মামলার রায়ে ৫ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল শুক্রবার কলকাতার নগর দায়রা আদালত তাঁদের এ কারাদণ্ড দেন। এর মধ্যে ২ জনকে ৬ বছর এবং ৩ জনকে ৫ বছরের কারাদণ্ডের আদেশ দেন আদালত। ওই ৫ আসামি হলেন ফইজুল হক, এনামুল মোল্লা, বুরহান শেখ, হাবিবুর রহমান শেখ ও হাবিবুল হক।

গত আগস্টে খাগড়াগড় বিস্ফোরণ ঘটনায় করা মামলায় অভিযুক্ত ১৯ ব্যক্তি দোষ স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। গত ৩০ আগস্ট ওই ১৯ আসামিকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দেন আদালত। এ রায়ের পর ওই মামলায় আরও ৫ আসামি দোষ স্বীকার করেন। গতকাল এ ৫ জনের বিচারের রায় হয়।

খাগড়াগড় বিস্ফোরণ মামলায় একটি অভিযোগপত্র এবং ৪টি অতিরিক্ত অভিযোগপত্র দেওয়া হয়। ৮০০ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। বিস্ফোরক আইন, অস্ত্র আইন, পাসপোর্ট আইন, ফরেনারস আইনসহ অন্যান্য আইনে আসামিদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

২০১৪ সালের ২ অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমান শহরের উপকণ্ঠে খাগড়াগড়ের একটি বাড়িতে বিস্ফোরণ ঘটে। এতে ঘটনাস্থলে দুই জেএমবি জঙ্গির মৃত্যু হয়। ঘটনার তদন্তভার নেয় ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা বা এনআইএ। খাগড়াগড় বিস্ফোরণ মামলার বিচার চলছে কলকাতার নগর ও দায়রা আদালতের এনআইএর বিশেষ আদালতের বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলালের এজলাসে।