জাদুঘরের ১১০ কোটি ডলারের শিল্পকর্ম চুরি

জাদুঘর থেকে চুরি হওয়া অলংকার।  ছবি: রয়টার্স
জাদুঘর থেকে চুরি হওয়া অলংকার। ছবি: রয়টার্স

জার্মানির স্যাক্সোনি প্রদেশের ড্রেসডেন শহরের একটি জাদুঘর থেকে প্রায় ১১০ কোটি মার্কিন ডলার মূল্যমানের শিল্পকর্ম চুরি হয়েছে। সেখানকার পুলিশ ও জাদুঘরের পরিচালকেরা জানিয়েছেন, গত সোমবার এই শিল্পকর্মগুলো চুরি হয়েছে।

ড্রেসডেনের রয়াল প্যালেসের গ্রিন ভল্টে ছিল হাতির দাঁত, হীরা, সোনা, রুপাসহ বিভিন্ন ধরনের অমূল্য সব রত্ন। যেগুলোর অধিকাংশই ১৮ শতকের। চোরেরা ওই জাদুঘরে ঢোকার আগে সেখানকার বিদ্যুৎ বিচ্ছিন্ন করে ফেলে। এরপর জাদুঘরে প্রবেশ করে রত্নগুলো চুরি করে। বলা হচ্ছে, জার্মানির শিল্পকর্ম চুরির ইতিহাসে এটি অন্যতম বড় ঘটনা, যা পুরো জার্মানিকে স্তব্ধ করে দিয়েছে।

তবে ড্রেসডেনের শিল্প সংরক্ষণবিষয়ক পরিচালক ম্যারিয়ন অ্যাকেরম্যান গত সোমবার সংবাদ সম্মেলনে বলেন, চোরেরা ওই জাদুঘরের সবকিছু চুরি করতে পারেনি। তিনি বলেন, ‘আমরা এসবের মূল্য নির্ধারণ করতে পারিনি। কারণ, এগুলো আসলে অমূল্য সম্পদ।’

এদিকে পুলিশ বলেছে, চোরেরা ওই জাদুঘরের কাছাকাছি একটি ইলেকট্রিক্যাল প্যানেলে আগুন ধরিয়ে দেয়। এর ফলে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে ওই এলাকা। ফলে সড়কের বাতিগুলো নিভে যায় এবং জাদুঘরের সতর্কীকরণ অ্যালার্মটিও নিষ্ক্রিয় হয়ে যায়। তবে এর মধ্যেও পর্যবেক্ষণ ক্যামেরা কাজ করছিল। এর ফলে দুই চোরকে শনাক্ত করা সম্ভব হয়েছে। ওই দুজন ভল্ট ভাঙছিল।

পুলিশ এই ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যায়, এক ব্যক্তি হাতে টর্চলাইট ধরে আছেন এবং একটি কুড়াল দিয়ে জাদুঘরের শোকেসের কাচ ভাঙছেন। পুলিশ বিবৃতিতে বলেছে, মাত্র কয়েক মিনিটের মধ্যে চোরেরা পুরো কর্মকাণ্ড শেষ করেছে। পরে তারা একটি অডি গাড়ি নিয়ে পালিয়ে যায়।