অবশেষে পদত্যাগ করছেন ইরাকের প্রধানমন্ত্রী

পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদি। ছবি: রয়টার্স
পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদি। ছবি: রয়টার্স

বেকারত্বের উচ্চহার হ্রাস ও দুর্নীতিগ্রস্ত সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে প্রায় দুই মাস ধরে আন্দোলন করে আসছেন ইরাকের জনগণ। আন্দোলনে এরই মধ্যে প্রাণ হারিয়েছেন চার শরও বেশি মানুষ। জনগণের দাবির পরিপ্রেক্ষিতে এবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদি।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, আজ শুক্রবার এক লিখিত বক্তব্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন আদেল আবদেল মাহদি। ঘোষণার পর রাজধানী বাগদাদের ঐতিহাসিক তাহরির স্কয়ারে একত্র হয়ে উল্লাস করেছেন আন্দোলনকারীরা। প্রায় দুই মাস ধরে চলা এই আন্দোলনে তাহরির স্কয়ারই ছিল মূল কেন্দ্রবিন্দু।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, বিক্ষোভকারীরা দাঙ্গা পুলিশের দিকে পাথর ছুড়ে মারার প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু আদেল আবদেল মাহদির পদত্যাগের ঘোষণা পাওয়ার সঙ্গে সঙ্গেই তাঁরা পাথর ফেলে দিয়ে নাচ-গান করে উল্লাস প্রকাশ করতে শুরু করেন।

প্রধানমন্ত্রীর পদত্যাগসহ বেশ কয়েকটি দাবিতে প্রায় দুই মাস ধরে আন্দোলন করছেন বিক্ষোভকারীরা। ছবি: রয়টার্স
প্রধানমন্ত্রীর পদত্যাগসহ বেশ কয়েকটি দাবিতে প্রায় দুই মাস ধরে আন্দোলন করছেন বিক্ষোভকারীরা। ছবি: রয়টার্স

লিখিত বক্তব্যে আদেল আবদেল মাহদি বলেছেন, ‘পার্লামেন্টের কাছে আমি আমার পদত্যাগপত্র জমা দেব।’ তাঁর পদত্যাগ করার ঘোষণার মাত্র কয়েক ঘণ্টা আগে দেশটির আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলি সিস্তানি বর্তমান মন্ত্রিপরিষদ ভেঙে দিতে পার্লামেন্টের প্রতি আহ্বান জানান।

উল্লসিত এক বিক্ষোভকারী বলেন, ‘এটি আমাদের প্রথম বিজয়। আমরা আরও বিজয়ের অপেক্ষায় আছি। আন্দোলনে যাঁরা শহীদ হয়েছেন, এই বিজয় তাঁদের।’

প্রায় দুই মাস ধরে চলা এই আন্দোলনে বাগদাদ ও এর আশপাশের শহরগুলোতে ৪০০ জনেরও বেশি নিহত ও ১৫ হাজারেরও বেশি আহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার পুলিশের সঙ্গে সংঘর্ষে ৪৪ বিক্ষোভকারী নিহত ও ১ হাজারেরও বেশি আহত হন। শুক্রবারও নাজাফ ও নাসিরিয়া শহরে পুলিশের গুলিতে দুজন নিহত হয়েছেন।

গত বছরের হিসাব অনুযায়ী, ইরাকে তরুণদের মধ্যে বেকারত্বের হার প্রায় ১৬ শতাংশ। জাতিসংঘের হিসাব অনুযায়ী, দেশটির প্রায় ৬৭ লাখ নাগরিকের মানবিক সহায়তা প্রয়োজন।