ভারতে মন্ত্রিসভায় নাগরিকত্ব সংশোধনী বিল অনুমোদন

ভারতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় ছাড়পত্র পেল নাগরিকত্ব সংশোধনী বিল। আজ বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় আলোচনার জন্য বিলটি পেশ করে বিজেপি। মন্ত্রিসভা এতে অনুমোদন দেয়। আগামী সপ্তাহে এই বিল সংসদে পেশ করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস ও আনন্দবাজার অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এই বিলে বলা হয়েছে, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে যেসব অমুসলিম নাগরিক ধর্মীয় পীড়নের কারণে এ দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন, তাঁদের নাগরিকত্ব দেবে সরকার। বিলে প্রতিবেশী দেশ থেকে আসা মুসলমানদের বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে, তা উল্লেখ করা হয়নি। ধর্মের ভিত্তিতে কেন ওই ভেদাভেদ, তা নিয়ে ইতিমধ্যে আপত্তি জানিয়েছে বেশির ভাগ বিরোধী দল।

কংগ্রেস এমপি শশী থারুর বলেন, ‘আমি এই বিলের বিরোধিতা করছি। এটি মূলত গণতন্ত্রের ধারার বিরোধী। আমি আমার জন্য কথা বলছি। আমরা কেবল ধর্মের ওপর ভিত্তি করে বৈষম্য করতে পারি না।’

জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) ফলে আসামে ও পশ্চিমবঙ্গে হিন্দুদের মধ্যে প্রবল অনিশ্চয়তা তৈরি হয়েছে। বিজেপির নেতারা মনে করছেন, এ কারণে পশ্চিমবঙ্গের উপনির্বাচনে ভরাডুবি হয়েছে বিজেপির। দ্রুত এ নিয়ে সংশয় কাটাতে এই বিলটি নিয়ে আসতে চাইছে তারা।

সম্প্রতি রাঁচিতে এক সভায় বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেন, ২০২৪ সালের মধ্যে পুরো দেশে এনআরসি তৈরি করবে সরকার। চিহ্নিত করা হবে অনুপ্রবেশকারীদের।