বার্লিন পার্কে হত্যা: রাশিয়ার দুই কূটনীতিককে বহিষ্কার করছে জার্মানি

বার্লিন পার্কে যেখানে গুলিবিদ্ধ হয়ে ওই ব্যক্তি নিহত হয়েছেন, সেখানে পরিদর্শন করে স্থানীয় পুলিশ। ছবি: এএফপি
বার্লিন পার্কে যেখানে গুলিবিদ্ধ হয়ে ওই ব্যক্তি নিহত হয়েছেন, সেখানে পরিদর্শন করে স্থানীয় পুলিশ। ছবি: এএফপি

জার্মানির বার্লিন পার্কে গুলি করে একব্যক্তিকে হত্যার ঘটনার কয়েক মাস পর রাশিয়ার দুই কূটনীতিককে বহিষ্কার করেছে জার্মানি। রাশিয়া অথবা রাশিয়ার চেচেন প্রজাতন্ত্রের নির্দেশে ওই হত্যাকাণ্ড হয়েছে বলে দাবি করেছে দেশটি। জার্মানির চিফ প্রসিকিউটর মামলাটির দায়িত্ব নেওয়ার পরপরই বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে।

বুধবার বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই ঘটনার মামলার তদন্তে রাশিয়া সহযোগিতা করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছে জার্মানি। এই অভিযোগ প্রত্যাখ্যান করে রাশিয়া বলছে, ওই ঘটনার সঙ্গে রাশিয়ার জড়িত থাকার অভিযোগ ‘নিঃসন্দেহে ভিত্তিহীন’।

গত আগস্ট মাসে বার্লিনের ক্লিনার টিয়ারগার্টেন পার্কে পেছন থেকে ছোড়া গুলিতে নিহত হন ৪০ বছর বয়সী সাবেক চেচেন বিদ্রোহী কমান্ডার জেলিমখান খানগোশভিলি। এ ঘটনার পরপরই এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তবে গ্রেপ্তার ওই ব্যক্তি পুলিশকে ঘটনার বিষয়ে পর্যাপ্ত তথ্য দেননি।

এ দিকে জার্মান সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, গত বছর যুক্তরাজ্যে রুশ সাবেক গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়েকে হত্যার চেষ্টার সঙ্গে খানগোশভিলির ওপর হামলা যোগসূত্র আছে।

জার্মানি ও রাশিয়ার মধ্যকার সম্পর্কে এমন সময় জটিলতা দেখা দিল, যখন পাঁচ দিন পরই ইউক্রেন শীর্ষ সম্মেলনে মিলিত হবেন জার্মানি, রাশিয়া, ফ্রান্স ও ইউক্রেনের নেতারা।