৩৮ আরোহী নিয়ে চিলির উড়োজাহাজ নিখোঁজ

রয়টার্স ফাইল ছবি
রয়টার্স ফাইল ছবি

চিলির একটি সামরিক উড়োজাহাজ ৩৮ জন আরোহী নিয়ে নিখোঁজ হয়েছে। স্থানীয় সময় সোমবার বিকেলে অ্যান্টার্কটিকায় যাওয়ার পথে এটি নিখোঁজ হয়। চিলির বিমানবাহিনীর বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, চিলির পুনটা অ্যারেনাস শহর থেকে স্থানীয় সময় সোমবার বিকেল ৪টা ৫৫ মিনিটে সি-১৩০ হারকিউলিস উড়োজাহাজটি অ্যান্টার্কটিকার পথে রওনা হয়। সন্ধ্যা ৬টার দিকে উড়োজাহাজটির সঙ্গে নিয়ন্ত্রণকক্ষের যোগাযোগ বন্ধ হয়ে যায়।

উড়োজাহাজটির ৩৮ জন আরোহীর মধ্যে ১৭ জন ক্রু ও ২১ জন যাত্রী। তাঁরা অ্যান্টার্কটিকায় চিলির ঘাঁটিতে রসদ নিয়ে যাচ্ছিল। কয়েকটি বার্তা সংস্থা জানিয়েছে, উড়োজাহাজটিতে তিনজন বেসামরিক নাগরিক ছিলেন।

চিলির বিমানবাহিনী জানিয়েছে, উড়োজাহাজটির খোঁজে তল্লাশি অভিযান শুরু হয়েছে।

চিলির বিমানবাহিনীর জেনারেল এদুয়ার্দো মসকুয়েরা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আগে উড়োজাহাজের পাইলট কোনো ধরনের বিপৎসংকেত দেননি। তিনি বলেন, পাইলট খুবই অভিজ্ঞ। জ্বালানি ফুরিয়ে যাওয়ায় হয়তো কোথাও জরুরি অবতরণ করেছেন তিনি।

চিলির রাষ্ট্রপতি সেবাস্তিয়ান পিনেরা এক টুইট বার্তায় বলেছেন, তাঁদের পরিণতি নিয়ে তিনি শঙ্কিত। রাজধানী সান্তিয়াগো থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।