তালেবানের সঙ্গে আলোচনা স্থগিত করল যুক্তরাষ্ট্র

গত বুধবার বোমা হামলার ঘটনাস্থলে আফগান নিরাপত্তা বাহিনী। ছবি: এএফপি
গত বুধবার বোমা হামলার ঘটনাস্থলে আফগান নিরাপত্তা বাহিনী। ছবি: এএফপি

তালেবানের সঙ্গে আলোচনা সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে মার্কিন বিমানঘাঁটিতে হামলার পর গতকাল বৃহস্পতিবার তারা এ ঘোষণা দেয়।

আজ শুক্রবার বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ দূত জালমে খালিজাদ টুইটারে বলেন, ‘গতকাল বাগ্রামে হামলার ঘটনায় আমি আজ তালিবদের সঙ্গে সাক্ষাতে ক্ষোভ প্রকাশ করেছি। নির্বিচার এই হামলায় দুজন নিহত হয়েছেন। বহু আহত।’ হ্যাশট্যাগ তালিবান লিখে টুইটে তিনি বলেন, ‘আফগানিস্তানে শান্তি কামনায় তালবানদের অবশ্যই দেখানো উচিত যে তাদের ইচ্ছা রয়েছে এবং তারা এ ব্যাপারে সাড়া দিতে সক্ষম।’

গত বুধবার ভোরে আত্মঘাতী বোমা হামলা চালানোর দায় স্বীকার করেছে তালেবান। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানী কাবুলের উত্তরে পারওয়ান প্রদেশে বাগ্রাম সামরিক ঘাঁটির কাছে একটি হাসপাতাল ভবনের বাইরে হামলা চালানো হয়। বিস্ফোরকভর্তি গাড়িতে বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী বোমা হামলা চালান এক ব্যক্তি।

কাতারে বিদ্রোহী গ্রুপের সঙ্গে পুনরায় আলোচনা শুরুর কিছুদিনের মধ্যে এই হামলা চালানো হলো। সহিংসতা হ্রাস বা যুদ্ধবিরতির মতো পর্যায়ে পৌঁছানোর উপায় খুঁজতে আলোচনাটি শুরু হয়েছিল। আফগানিস্তান থেকে পর্যায়ক্রমে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টিও ছিল আলোচনায়। এ ব্যাপারে সমঝোতা শুরু হয় এ বছরের শুরুতে। যদিও এক হামলায় একজন মার্কিন সেনা নিহত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেপ্টেম্বরে আকস্মিকভাবে আলোচনা স্থগিতের ঘোষণা করেছিলেন। ওই সময় পক্ষগুলো একটি চুক্তিতে প্রায় পৌঁছাতে যাচ্ছিল। তবে গত মাসে ট্রাম্প আবারও আলোচনা শুরু করতে বলেন। তিনি যুদ্ধবিরতির ওপর জোর দেন।

ট্রাম্প ২৮ নভেম্বর মার্কিন সেনাদের সঙ্গে থ্যাংকস গিভিং উদযাপনে আকস্মিকভাবে বাগ্রাম সফর করেন। তিনি ওই সময় আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও সাক্ষাৎ করেন।

সেপ্টেম্বরের চুক্তি অনুযায়ী, তালেবানরা নিরাপত্তাবিষয়ক সুনির্দিষ্ট কিছু পদক্ষেপ নিতে অঙ্গীকার করবে, আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসবে এবং মার্কিন সেনা প্রত্যাহারের বিনিময়ে সহিংসতা কমানোর ব্যাপারে প্রতিশ্রুতি পালন করবে।