গুপ্তচরবৃত্তির দায়ে জার্মানিতে ভারতীয় দম্পতির দণ্ড

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

গুপ্তচরবৃত্তির দায়ে ভারতীয় এক দম্পতিকে দণ্ড দিয়েছেন জার্মানির একটি আদালত। ভারতীয় একটি গোয়েন্দা সংস্থার হয়ে কাশ্মীরি, শিখসহ বিভিন্ন গোষ্ঠীর ওপর গোয়েন্দাগিরি চালানোর অভিযোগ আছে তাঁদের বিরুদ্ধে।

আদালতের নথিপত্রের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, দণ্ডাদেশপ্রাপ্ত দুজন হলেন মনমোহন এস ও তাঁর স্ত্রী কানওয়াল জিত কে। তথ্য পাচারের জন্য তাঁদের সাত হাজার ইউরোর বেশি অর্থ দেওয়া হয়েছিল।

মনমোহনকে গুপ্তচরবৃত্তির জন্য ১৮ মাসের স্থগিত কারাদণ্ড দেওয়া হয়। তাঁর স্ত্রীকে মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে। স্থগিত কারাদণ্ড হিসেবে মনমোহনকে একটি দাতব্য প্রতিষ্ঠানে দেড় হাজার ইউরো দিতে হবে। আর স্বামীকে সহায়তার দায়ে কানওয়ালকে ১৮০ দিনের বেতনের সমান অর্থ জরিমানা করা হয়েছে।

ফ্রাঙ্কফুর্টের আদালত বলেন, জার্মানিতে থাকা কাশ্মীরের বিরোধী গোষ্ঠীগুলোর ওপর গুপ্তচরবৃত্তি করতে ৫১ বছর বয়সী মনমোহনকে ২০১৫ সালে নিয়োগ দিয়েছিল ভারতের রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র)।

আদালতের এক বিবৃতিতে বলা হয়, কোলন ও ফ্রাঙ্কফুর্টে শিখদের মন্দিরে অভ্যন্তরীণ বিক্ষোভ নিয়ে করা অভিযোগে মনমোহনকে অভিযুক্ত করা হয়। ২০১৭ সাল থেকে ভারতীয় এক গোয়েন্দা কর্মকর্তার সঙ্গে তিনি নিয়মিত বৈঠক করতেন। প্রতি মাসে তথ্য পাচারের জন্য তাঁকে ২০০ ইউরো করে দেওয়া হতো। বৈঠকে স্বামীর সঙ্গে থাকতেন ৫০ বছর বয়সী কানওয়াল।

আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করতে এক সপ্তাহ সময় পাবেন এই দম্পতি।